Splinter Cell Blacklist - স্প্লিনটার সেল ব্ল্যাকলিস্ট




  1. Video game
  2. 9/10·Steam
    9.2/10·IGN.com
    8/10·GameSpot

  • 3rd person
  • প্ল্যাটফর্মঃপিসি, প্লেস্টেশন ৩ ,উই ইউ এবং এক্সবক্স ৩৬০
  • ক্যাটাগোরীঃঅ্যাকশন অ্যাডভেঞ্চার স্টেল্থ
  • পাবলিশারঃইউবিসফট
  • ডেভেলপারঃইউবিসফট টরোন্টো
স্প্লিন্টারসেল ব্ল্যাকলিস্ট একটি অ্যাকশন অ্যাডভেঞ্চার স্টেল্থ গেম। গেমেরডেভেলপার এবং পাবলিশার ইউবিসফট। এটিসিরিজের ষষ্ঠ গেম এবং স্প্লিন্টার সেল ব্ল্যাকলিস্ট এর সরাসরি সিকুয়েল। গেমটিররিলিজ প্লাটফরম ছিল পিসি, প্লেস্টেশন ৩ ,উই ইউ এবং এক্সবক্স ৩৬০। গেমটিউত্তর আমেরিকাতে ২০১৩ সালের অগাস্ট এর ২০ তারিখ,অস্ট্রেলিয়াতে অগাস্ট এর ২২ তারিখ,ইউরোপে অগাস্ট এর ২৩ তারিখ এবং জাপানে সেপ্টেম্বর এর ৫ তারিখ
রিলিজ হয়।

কাহিনীঃ
এক টেরোরিস্ট দল “দ্যা ইঞ্জিনিয়ার” এর আমেরিকায় মারাত্নক আক্রমন যার নাম “দ্যা ব্ল্যাকলিস্ট” নিয়ে গেমের কাহিনী গড়ে উঠেছে। যাদেরপ্রধান লক্ষ্য আমেরিকা কে ধ্বংশ করে দেয়া। গেমেরপ্রধান চরিত্র স্যাম ফিশার হলো সরকার পরিচালিত “ফোর্থ এসেলন” এর প্রধান স্পাই (স্পাই মাস্টার)। সেএবং তার দল ‘ফোর্থ এসেলন’, সর্বাত্নক চেষ্টা করে দ্যা ইঞ্জিনিয়ারদের দ্যা ব্ল্যাকলিস্ট প্রোজেক্ট রুখতে।

গেমপ্লেঃ
গেমটি মূলত স্টেল্থ হলেও এটি পুরোপুরি এ্যাকশন দিয়েও খেলতে পারবেন। যদিওস্যাম এর লাইফ অনেক কম, শত্রুর পরিমান বেশি থাকায় সেটা করার জন্য কখনোই পরামর্শ দেয়া হবেনা। গেমেআপনি পেছন থেকে শত্রুকে কুপোকাত করতে পারবেন। তাছাড়াবিভিন্ন মডেলের সাইলেন্সড পিস্তল ও রাইফেল থাকবে আপনাকে সাহায্য করতে। স্যামসাধারনত যেকোনো বাধা অতিক্রম করতে পারে, পাইপ বেয়ে উঠতে পারে। স্যামআরেকটা জিনিষ করতে
পারে সেটা হলো মার্ক এন্ড এক্সিকিউট। ৩টিটার্গেট কে ২ সেকেন্ড এ গুলি করে মারা যায় এই সিস্টেম এ। তাছাড়াগেম এ গ্যাজেট এর কমতি নেই। বরাবরেরমত স্যাম এর নাইট ভিশন, ড্রোন, বিভিন্ন ধরনের বোম ইত্যাদি নিয়ে স্যাম এর গ্যাজেটভান্ডার গঠিত। গেমখেলে পয়েন্ট অর্জন করে স্যামের বিভিন্ন ইকুইপমেন্ট ও পোষাক আপগ্রেড করা যাবে। গেমএ ৪ ধরনের মোড রয়েছে। ক্যাম্পেইন,কো-অপ, স্পাই ভার্সাস মার্কস। শেষেরদুটো মোড অনলাইন মাল্টিপ্লেয়ারে খেলতে হয়। কিছুকিছু কো-অপ সিংগেল প্লেয়ারে খেলা যায়। এগেম এ একটি কো-অপ মিশন বাংলাদেশের চট্টগ্রাম এ খেলা যায়।

গ্রাফিক্সও সাউন্ডঃ গ্রাফিক্স এক কথায় অসাধারন। ব্ল্যাকলিস্টলেড ইঞ্জিনের সাহায্যে সুন্দর গ্রাফিক্স স্ক্রিনে ফুটিয়ে তোলে। সাউন্ডভালো। আবহমিউজিক দারুন ভাবে মানিয়ে গেছে।


শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট