ফেসবুক

আসসালামু আলাইকুম,

ফেসবুক চালান না কে কে? প্রায় সকলেই চালান মনে হয়। যারা এখনো চালাচ্ছেন না, তারা নিশ্চয়ই চালানোর জন্য একাউন্ট খুলবেন বলে ভাবছেন।

আসুন জেনে নিই এর আদ্যোপান্ত...

ফেইসবুক মূলত সামাজিক যোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট, যা ২০০৪ সালের ফেব্রুয়ারি ৪ তারিখে প্রতিষ্ঠিত করা হয়। আপনি কোনও খরচ ছাড়াই ফ্রিতে এখানে সাইন আপ করে ইউজ করতে পারবেন। 


এর মালিক হলো ফেসবুক ইনকর্পোরেটেড।
এই সাইটে একজন ইউজার বন্ধু বানানো, বার্তা পাঠানো এবং তাদের ব্যক্তিগত তথ্যাবলী হালনাগাদ ও আদান প্রদান করতে পারেন, সেই সাথে একজন ইউজার শহর, কর্মস্থল, বিদ্যালয় এবং অঞ্চল-ভিক্তিক গ্রুপে যুক্ত হতে পারেন।

মার্ক জুকারবার্গ


মার্ক জাকারবার্গ, এডওয়ার্ডো সেভারিন, ডাস্টিন মস্কোভিত্‌স এবং ক্রিস হিউজেস একসাথে ফেসবুক নির্মাণ করেন।ওয়েবসাইটটির সদস্যরা প্রাথমিকভাবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাই ছিলেন, কিন্তু পরে সেটা বোস্টন শহরের অন্যান্য কলেজ এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় পর্যন্ত ছড়িয়ে পড়ে। আরো পরে এটা সমস্ত বিশ্ববিদ্যালয়, কলেজ, হাই স্কুল এবং ১৩ বছর বা ততোধিক বয়স্কদের জন্য খুলে দেওয়া হয়। সারাবিশ্বে বর্তমানে এই ওয়েবসাইটটি ব্যবহার করছেন ৩০০ মিলিয়ন ইউজার!!
facebook
ফেসবুক হেডকোয়ার্টারের ভেতর

মার্ক জাকারবার্গ যখন হার্ভার্ড'এ তার ২য় বর্ষে পড়ছিলেন, তখন অক্টোবর ২৮, ২০০৩ এ তৈরি করেন ফেসবুকের পূর্বপুরুষ সাইট ফেসম্যাস। এতে তিনি হার্ভার্ডের ৯ টি হাউস এর শিক্ষার্থীদের ছবি ব্যাবহার করেন। তিনি দুইটি করে ছবি পাশাপাশি দেখান এবং হার্ভার্ডের সব শিক্ষারথিদের ভোট দিতে বলেন। কোন ছবিটি হট(!) আর কোনটি হট(!) নয়। 'হট অর নট'। এজন্য মার্ক জুকারবার্গ হার্ভার্ডের সংরক্ষিত তথ্য কেন্দ্রে হ্যাক করে প্রবেশ করেন। ফেসম্যাস সাইটে মাত্র ৪ ঘণ্টায় ৪৫০ ভিজিটর ২২০০০ ছবিতে অন লাইন এর মাধ্যমে ভোট দেন।

ফেসবুক তার চলার পথে বেশ কিছু বাধার সম্মুখীন হয়েছে। সিরিয়া, চায়না এবং ইরান সহ বেশ কয়েকটি দেশে এটা আংশিকভাবে কার্যকর আছে। ফেসবুকের ব্যবহার সময়ের অপচয় ব্যাখ্যা দিয়ে কর্মচারীদের নিরুৎসাহিত করে এটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

ফেব্রুয়ারি ২০১৫ সাল পর্যন্ত হিসাব অনুযায়ী ফেসবুকের মূলধন ২১২ বিলিয়ন ডলারে গিয়ে উঠেছে। যা বিস্ময়কর!


শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট