শখের ব্লগ, আমার রাজত্ব

আসসালামু আলাইকুম।
 ব্লগ কি? আমার নিজস্ব মত অনুযায়ী ব্লগ হলো সেই স্থান যেখানে আপনি লেখালেখি করেন। দাঁড়ান, দাঁড়ান তার মানে এই না খাতা, বোর্ড সবই ব্লগ। আরেকটা কথা যোগ করতে হবে সেটা হলো অনলাইনে যে স্থানে আপনি লেখালেখি করেন। তবে তাও সংজ্ঞাটা অসম্পূর্ণ। যেসকল সাইটে আপনি আপনার বন্ধু বা পরিচিতদের নিজের বিভিন্ন কথা জানাতে লিখেন সেটা ব্লগ না। সেটা সামাজিক যোগাযোগ। তাহলে ব্লগ কি? ইংরেজীতে ব্লগ হলো weblog(ওয়েবলগ) এর সংক্ষিপ্ত রূপ। যার অর্থ হতে পারে অনলাইন ডায়েরী।

তো আশা করি ব্লগ নিয়ে কিছুটা ধারণা পেয়েছেন। ব্লগিংকে দুই রকম বলা যেতে পারে। হোস্ট ব্লগ ও গেস্ট ব্লগ। নিজের সাইটে লেখা হলো হোস্ট ব্লগ। আর অন্যের ব্লগে তার অনুমতিতে সদস্য হয়ে লেখা হলো গেস্ট ব্লগ। তো এবার আসি ব্লগের প্রকারভেদ। আমার মতে ব্লগ দুই প্রকার। পার্সোনাল আর উন্মুক্ত। যেখানে শুধু আপনিই লিখবেন, একার রাজত্ব সেটাই পার্সোনাল ব্লগ। আর গেস্ট ব্লগিংয়ের সুবিধা থাকলে সেটা উন্মুক্ত। টেক, স্পোর্টস, নিউজ অনেক কিছু নিয়েই ব্লগ করা যায়। তবে সাধারণত পার্সোনাল ব্লগ কোন নির্দিষ্ট বিষয়ের উপর ভিত্তি করে তৈরি হয়না। এখানে আপনিই একক রাজা। যা খুশি লিখুন। যা ইচ্ছা করুন। কারো হৃদয়ে আঘাত না করলে বাঁধা দেওয়ার কেউ নেই।
ব্লগ আমাদের দেশে নেগেটিভ একটা শব্দ। কারণ এখানকার অনেক ব্লগারই নাস্তিক। ফলে অনেকের ধারণা 'যে স্থানে নাস্তিকরা একজোট হয়ে ধর্মের অবমাননা করে সেটিই ব্লগ'। তবে ধারণাটি সম্পূর্ণ ভুল। ব্লগিং ধর্মকে আঘাত করার জন্য না। তাদের ব্লগিংকে বলা চলতে পারে প্রযুক্তির অপব্যবহার। যে চাকু দিয়ে ফল কাটা হয় তা দিয়েই মানুষ খুন করা যায়। চাকু দিয়ে সবাই ফলই কাটে। খুব কম মানুষই সেটাকে অস্ত্র বানায়। তাই বলে চাকুর দোষ নেই। ব্লগও অনুরূপ। আপনি যদি ভাবেন ব্লগ হলো ধর্ম বা ইসলামবিরোধী তবে শ্রদ্ধেয় কবি মতিউর রহমান মল্লিকের সুরে বলি-
ভুল, ভুল, ভুল, বন্ধু ভুল বুঝেছ,
ভুল, ভুল, ভুল, বন্ধু ভুল ভেবেছ।

শেয়ার করুন

লেখকঃ

আমি দুইটি করে হাত, পা কান, চোখ বিশিষ্ট একজন মানুষ। নাম তাহমিদ হাসান মুত্তাকী। আমি একজন মুসলিম। বাংলাদেশের অধিবাসী। বয়স ১৫ বছর। নবম শ্রেণিতে পড়ি।। গ্রিন রেঞ্জারস+ এর প্রতিষ্ঠাতাদের একজন। আমাকে ফেসবুকে পেতে এখানে যান।

Image result for facebook.icon 30x30   Image result for Google Plus.icon 30x30

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট