অটোম্যাটিক ওয়াটার পাম্প ড্রাইভার

আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? অনেক দিন পর পর ইলেকট্রনিকস কর্নারে পোস্ট করি। আসলে টাইম খুঁজে নিতে পারি না। কারন আমি একাই এদিকটা সাম্লাই :v
এখন একটা অটোম্যাটিক ওয়াটার পাম্প ড্রাইভার বানাতে সেখাব আপনাদের।

এসি ওয়াটার পাম্প ড্রাইভিং হাই ভোল্টেজ এবং অনেক হাই কারেন্ট সার্কিট। হাই ভোল্টেজ সার্কিট সম্পর্কে ধারনা না থাকলে এই প্রজেক্ট তৈরি করবে না, দুর্ঘটনা ঘটতে পারে, ঘটলে আমি দায়ি নই।

Automatic-water-tank




৫৫৫ আইসিকে বহু ভাবে ব্যবহার করা যায়, যেমন টাইমার, টগল সুইচ ইত্যাদি। বর্তমানে আমরা একে একটি কন্ট্রোলড টগল সুইচ হিসাবে ব্যবহার করব। যাতে ২ আর ৪ নং পিন ব্যবহার হবে; আর পিন ৩ হবে আউটপুট।

সেটঃ ৩ নং পিন হাই (ভোল্টেজ আছে)

রিসেটঃ ৩ নং পিন লো (ভোল্টেজ নাই)

সেট হয়ঃ ২ নং পিনের ভোল্টেজ যদি 1/3 x Vcc এর কম হয় (যেমন Vcc=12 volt হলে ২নং পিন ভোল্ট 4 ভোল্টের কম হলে)।

রিসেট হয়ঃ ৪ নং পিনে ভোল্টেজ যদি গ্রাউন্ড বা নেগেটিভ স্পর্শ করে।

আমরা এক্ষেত্রে ওয়াটার লেভেল ইন্ডিকেটরের আপ বা হাই লেভেলে ৬ নং পিন যুক্ত করব আর নীচ বা লো-র সাথে ২ নং পিন।

ট্যাংক খালি হলেঃ ২ নং পিন পানির ছোয়া থেকে সরে গেল ভোল্টেজ শুন্য হয়ে যাবে ফলে ৫৫৫ আইসি সেট হয়ে যাবে। এতে ৩ নং পিনে ভোল্টেজ এসে রিলে অন করে দিবে। এই অবস্থা চলতে থাকবে যতক্ষন ৫৫৫ আই সি রিসেট না হয়।

ট্যাঙ্ক ফুল হলেঃ আপ বা হাই প্রোব পানি ছোবে আর ট্রাঞ্জিষ্টরের বেসে ভোল্টেজ দেখা দিবে যা ৪নং পিনকে গ্রাউন্ডের সাথে কানেক্ট করে সার্কিট রিসেট হয়ে ৩ নং পিনের আউটপুট বন্ধ করে দিবে ফলে রিলে অফ হবে। এই অবস্থায়ই চলতে থাকবে যতখন ৫৫৫ আইসি সেট না হবে।


দ্রষ্টব্যঃ ইলেক্ট্রিক পাম্প সাধারনত অনেক কারেন্ট টানে তাই উচ্চ এম্পিয়ার রেটিং রিলে ব্যবহার করতে হবে। যেমন আমার বাসায় ২ হর্স পাওয়ারের সাবমার্সিবল পাম্প ব্যাবহৃত হয়। আমি ১২ ভোল্ট ডিসি কন্ট্রোল সাইড, ২৫০ভোল্ট ৩০ এম্পিয়ার এসি লোড রেটিং এর রিলে ব্যবহার করি।



শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট