লেজার সিকিউরিটি সিস্টেম





বর্তমানে নিরাপত্তা প্রতিটি স্থাপনার জন্য মুল বিষয় হয়ে দাঁড়িয়েছে। আর এতে অহরহ ব্যাবহার হচ্ছে প্রযুক্তি। এছাড়া কমদামে বা কম খরচে সিকিউরিটি সিস্টেম তেমন পাওয়া যায় না। আমরা তাই যথাসাধ্য খরচ কমানোর চেষ্টা করেছি। তবে আমরা এখনো এর উন্নয়নের কাজ করে যাচ্ছি। 

মুল সার্কিটটি চালাতে লাগবে কেবল মাত্র ৫ ভোল্ট। এটি মূলত একটি ফটো রিসিস্টর সুইচ। 

ফটো রিসিস্টর হল এলডিআর বা আলক সংবেদী রোধক। এই রিসিস্টর বা রোধক আলোর উপস্থিতিতে রোধ কমে যায় এবং অনুপস্থিতিতে রোধ বেরে যায়। এই ধর্মকে লেজার ও অ্যালার্ম সিস্টেমের মাধ্যমে লেজার সিকিউরিটি সিস্টেম তৈরি করা হয়েছে।

এখানে সেন্সর হিসেবে আছে এলডিআর বা লাইট ডিপেন্ডেন্ট রিসিস্টর। অর্থাৎ এটি এমন একটি রোধ যা আলোর উপস্থিতির উপর নির্ভরশীল। যখন এর ওপর আলো থাকে না তখন এর রোধের মান প্রায় ১০ মেগা ওহম ছাড়িয়ে যায়। আর আলো পড়লে এই রোধ নাটকীয় ভাবে কমে আসে।

এখানে সুইচিং ট্রাঞ্জিস্টর হিসেবে রয়েছে পিএনপি ট্রাঞ্জিস্টর যার মান হল BC547 । এখানে ট্রাঞ্জিস্টর বেসে পজিটিভ কারেন্ট রেইল থেকে এলডিআর এবং নেগেটিভ রেইল থেকে

১০০ কিলো ওহম পরিবর্তনশীল রোধ বা পটেনশিওমিটার শর্ট করা হয়েছে বা, সংযুক্ত করা হয়েছে।

যখন লেজার বীম থেকে লেজার রশ্মি এলডিআর এর সেন্সর প্যাডে পরে তখন ট্রাঞ্জিস্টরের বেসে নেগেটিভ কারেন্ট প্রবাহিত হয় এবং সেই সাথে রিলে বা ইলেক্ট্রো-ম্যাগনেটিক সুইচে

পাওয়ার যেতে পারে না, যখন লেজার বীম আর এলডিআর এর মাঝে কোনও বাঁধা আসে, তখন নেগেটিভ প্রবাহ বন্ধ হয়ে যায় ও পজিটিভ প্রবাহ চালু হয়। এতে রিলে একবার সুইচ করে। এই সুইচ করার সাথে সাথে ৫৫৫ টাইমার আইসি চালু হয়ে যায় এবং অ্যালার্ম বেজে ওঠে ও আলো জ্বলে ওঠে!





রেফারেন্সঃ


www.blogger-tawsif.ga
www.grplusbd.cf












Costs:
Vero Board
1 pcs
25 tk
LED Red
1 pcs
2 tk
Resistor 2.2kΩ
1 pcs
2 tk
Transistor pnp BC547
1 pcs
5 tk
Diode pn 4007
1 pcs
5 tk
Buzzer 8Ω
1 pcs
30 tk
Relay Switch 6v
1 pcs
30 tk
IC NE555
1 pcs
30 tk
Capacitor 4µF 25v
1 pcs
5 tk
Capacitor 10µF 25v
1 pcs
5 tk
1k Ω Potentiometer
1 pcs
5 tk
100k Ω Potentiometer
1 pcs
5 tk
LDR
1 pcs
20 tk
Soldering
1 gauge
10 tk
Wiring
1 gauge
5 tk
Laser Diode
1 pcs
50 tk
LED White
1 pcs
2 tk
Resistor 100 Ω
1 pcs
2 tk





শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট