নতুন রূপে গুগল ফর্ম

আসসালামু আলাইকুম।
যাদের গুগল ফর্ম নিয়ে ধারণা নেই তাদের সংক্ষেপে বলি এটা গুগল ড্রাইভের একটা পরিসেবা যা দিয়ে কনটাক্ট ফর্ম, কুইজ ফর্ম ইত্যাদি তৈরি করা যায় বিনামূল্যে। আজ থেকে বদলে গেছে এর রূপ। আগের চেয়ে সুন্দর ও সাবলীল লাগবে নতুন গুগল ফর্ম।
https://1.bp.blogspot.com/-Loxg4r6EGf4/VsHtC5tikOI/AAAAAAAAAbA/qX6oDPj4vsg/s1600/Untitled.png
প্রথমটা নতুন রূপ আর দ্বিতীয়টা পুরনো রূপ। রূপের পাশাপাশি সুবিধাও বেশি নতুন ফরমে। সরাসরি পেজেই ফরমটা দেখতে কেমন লাগবে বুঝতে পারবেন। কিন্তু আগে ভিউ লাইভ ফর্ম দিলে দেখা যেত। নতুন অ্যাপেআরেন্সগুলোও খুব সুন্দর। কালার প্যালেটে গিয়ে পরিবর্তন করতে পারবেন। আগের চেয়ে অনেক ফাস্ট আর অ্যাডভান্সড সুবিধা পাবেন। রেস্পোন্সেস অর্থাৎ ফর্ম কেউ পূরণ করলো কিনা, কি তথ্য দিলো তা পাশের ট্যাবেই দেখতে পারবেন। ফর্মে একাধিক শাখা যুক্ত করতে পারবেন। সব মিলিয়ে আগের চেয়ে ভালোই লাগবে নতুন গুগল ফর্ম।
গুগল ফর্ম ক্রিয়েট করতে প্রয়োজন হবে জিমেইল অ্যাকাউন্ট। লগিন করে drive.google.com এ যেতে হবে। এরপর নিউ--> মোর--> গুগল ফর্মসে গিয়ে ফর্ম বানাতে পারবেন। ফর্ম শেয়ার করতে সেন্ড বাটনে ক্লিক করে লিংক বা ইম্বেড কোড সংগ্রহ করতে পারবেন। আর পূর্বের রূপে কাজ করতে বাম নিচের কোণার মানুষের মত আইকনে ক্লিক করতে হবে।
আজ এখানেই শেষ করছি। আল্লাহ হাফেজ।

শেয়ার করুন

লেখকঃ

আমি দুইটি করে হাত, পা কান, চোখ বিশিষ্ট একজন মানুষ। নাম তাহমিদ হাসান মুত্তাকী। আমি একজন মুসলিম। বাংলাদেশের অধিবাসী। বয়স ১৫ বছর। নবম শ্রেণিতে পড়ি।। গ্রিন রেঞ্জারস+ এর প্রতিষ্ঠাতাদের একজন। আমাকে ফেসবুকে পেতে এখানে যান।

Image result for facebook.icon 30x30   Image result for Google Plus.icon 30x30

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট