অসাধারণ একটি ব্রেডবোর্ড সার্কিট ডিজাইন করার ফ্রি সফটওয়্যারঃ fritzing

আসসালামু আলাইকুম,
কেমন আছেন? আমি অনেক আগেই বলেছি এখানে ইলেক্ট্রনিকস বিভাগে কেউ লিখতে চাইলে তাকে সাদরে গ্রহন করে নেওয়া হবে। তবে সেই পোস্ট গুলো হতে হবে মান সম্পন্ন এবং বোধগম্য।


যাইহোক, যারা লিখতে চান তারা এই ঠিকানায় মেসেজ দিয়ে ইনভাইট নিতে পারেন facebook.com/grplusbd
তো আমার এই পোস্ট কি ইলেক্ট্রনিকস বিভাগে দেবো না সফটওয়্যার বিভাগে দেবো তা নিয়ে আমি নিজেই প্রশ্নবিদ্ধ। তাই কোনও কনফিউশন না রেখে দুই বিভাগেই দিলাম।



আপনারা যারা ইলেক্ট্রনিকস স্টুডেন্ট, প্রফেশনাল, হবিস্ট বা ব্লগার, সকলেই আশা করি স্কিমেটিক বা ডায়াগ্রাম আঁকেন, আঁকার চেস্টা করেন বা আঁকবেন ভাবছেন। অনেকে সফটওয়্যারের ঝামেলায় না যেয়ে সরাসরি কাগজে একে স্ক্যান করিয়ে নেন। তবে কম্পিউটারে আঁকলে ভুল হবে কম, হলেও শোধরানো যাবে, এবং দেখতে আকর্ষণীয় লাগে।



এর জন্য ভালো একটি সফটওয়্যার হল ফ্রিটজিং!
ফ্রিটজিং একটি ফ্রি সফটওয়্যার। এখনো এর বেটা সংস্করণ চলছে। মানে বাগিং – ডিবাগিংএর প্যাঁচাল।
যাই হোক, প্রটিয়াস বা সার্কিট উইজার্ড থেকে আমার এটিই বেশি পছন্দ। প্রটিয়াস কিনতে আপনাকে ২৯৯ ডলার (৩০০ বললে পাবলিক বেশি দামি মনে করে, আমরা অনেক বোকা) আমার মতো এই সাধারন বাংলাদেশি ছেলের হয়তো ২৯৯ ডলার যোগাড় করা সম্ভব নয়। তাই ফ্রিই আমাদের ভরসা।



ফ্রিটযিং নানা ভাষায় ব্যাবহার করা যায়। মজার ব্যাপার হল এর ডেভেলপাররা এতে বাংলা ভাষায় রুপান্তর করে দিয়েছেন, মানে এর ল্যাঙ্গুয়েজ অপ্সন থেকে আপনি বাংলা চয়েজ করতে পারবেন।


ফ্রিটজিঙ্গে আপনি ব্রেডবোর্ডের মতো হুবহু পার্টস সিলেক্ট করে সার্কিট বানাতে পারবেন, তবে এখনো এতে সিমিউলেশন সুবিধা দেওয়া হয় নি।
সেই ব্রেড বোর্ডের বানানো সার্কিটের অনুকরণে ফ্রিটজিং নিজেই পিসিবি ডিজাইন করে দেবে এমনকি একটা ডায়াগ্রাম বানিয়ে দেবে। পিসিবিএর পাথ বা রাস্তা আপনাকে আঁকতে হবে না, সেটাও অটোম্যাটিক হবে!



আর আছে প্রচুর যন্ত্রাংশ, সবই ২ডি রেস্পন্সিভ কার্টুন করে বানানো, দেখলেই আপনার সার্কিট বানাতে ইচ্ছে করবে।
এছাড়া আপনার সার্কিট আপনি পিএনজি, টিজিএ, জেপিজি বা এসভিজি(রেস্পন্সিভ ওয়েব ফরম্যাট) তে রূপান্তর করে আউটপুট নিতে পারবেন। এছাড়া আপনি ফ্রিটজিং ওপেন করলেই ওদের ফোরামে ও ব্লগে সরাসরি পোস্ট করতে। এমনকি আপনার বানানো সার্কিট অনলাইনে সরাসরি শেয়ার করতে পারবেন।


তবে এখনই ডাউনলোড করে নিন!

এই লিঙ্কে যান ডাউনলোড করতে, অফিসিয়াল সাইট



টিউটোরিয়াল খুব শীঘ্রই আসবে।
আল্লাহ হাফেজ...


... ... ... ... ... ... ... 

শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট