প্রোগ্রামিং প্রতিযোগিতার অ্যাক্টিভেশন কার্যক্রম শুরু

জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার অ্যাক্টিভেশন কার্যক্রম শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় গতকাল ২ মার্চ বুধবার রাজধানীর বেইলি রোডে অবস্থিত ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অ্যাক্টিভেশন কার্যক্রমের উদ্বোধন করা হয়। এ ছাড়া ২ মার্চ সিরাজগঞ্জ জেলায় ৬, ঝিনাইদহ জেলায় ৭, টাঙ্গাইল জেলায় ৩ ও কুমিল্লা জেলায় ৮ স্কুলে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার অ্যাক্টিভেশন কার্যক্রম অনুষ্ঠিত হয়। সারাদেশে মোট এক হাজার হাইস্কুলে অ্যাক্টিভেশন কার্যক্রম অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে শুরুতেই ‘জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৬’ নিয়ে তৈরি একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।
ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অডিটরিয়ামে বক্তৃতা পর্বে সভাপতির বক্তব্যে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সুফিয়া খাতুন বলেন, শুধু বিজ্ঞান নয়, যেকোনো বিভাগের শিক্ষার্থীরাই প্রোগ্রামিং শিখতে ও করতে পারবে। এই আয়োজনের মাধ্যমে সারাদেশের শিক্ষার্থীদের অধিক অংশগ্রহণে সফল করতে হবে। তাহলে দেশ প্রযুক্তি ক্ষেত্রে এগিয়ে যাবে। 


বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে আমাদের প্রযুক্তির ভাষা জানতে হবে। শিক্ষার্থীদের প্রযুক্তির সঙ্গে থাকতে হবে, নিজের মেধা দিয়ে প্রযুক্তিকে এগিয়ে নিতে হবে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সহকারী সচিব আর এইচ এম আলাউল কবির বলেন, বর্তমান যুগ প্রযুক্তির। প্রযুক্তিকে আপন করে নিতে না পারলে পিছিয়ে পড়তে হবে। প্রতিটি ক্ষেত্রেই প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষক হাসনাইন হেইকেল, রবি আজিয়াটা লিমিটেডের জেনারেল ম্যানেজার, করপোরেট অ্যাফেয়ার্স ইনামুল্লাহ সাঈদ এবং কিশোর আলোর নির্বাহী সম্পাদক সিমু নাসের। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি এবং পলিটেকনিক ইনস্টিটিউটের চতুর্থ সিমেস্টার পর্যন্ত শিক্ষার্থীদের জন্য এবার ১৬টি আঞ্চলিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এই প্রোগ্রামিং প্রতিযোগিতা হবে অনলাইন জাজিং প্লাটফর্ম কোডমার্শালে (www.codemarshal.org)।
প্রতিযোগিতা সম্পর্কে জানার ওয়েব ঠিকানা www.nhspc.org। এ ছাড়া ফেসবুক পেজেও বিস্তারিত জানা যেতে পারে www.facebook.com/nhspcbd

 সূত্রঃ সকালের খবর

পুলিশ স্কুল এন্ড কলেজের বন্ধুরা -- আমাদের স্কুলের কার্যক্রম কাল বিকাল ৪ টায়। চলে আস।      

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট