মুক্তি পেল মুক্তিযুদ্ধভিত্তিক গেইম Heroes of 71 - Retaliation!

আসসালামু আলাইকুম,
দেশের গেমস ডেভেলপারদের তৈরি নতুন অ্যান্ড্রয়েড গেইম ‘হিরোজ অব ৭১ : রিট্যালিয়েশন’ গত ২৬ মার্চ রিলিজ করা হয়েছে।

আমি নিজেও Heroes of 71 Retaliation গেইমটা নিয়ে খুব উৎসাহী ছিলাম।
রিলিজ পাওয়ার ১ ঘণ্টার মাঝে ডাউনলোডও করে ফেলছি। লিবারেশন ৭১ এর ফ্লপের পরে এই সিরিজটাই মুক্তিযুদ্ধ বেজ করা সফল গেইম।
এমনিতে গেইমটাও ভালো। গ্রাফিক্স মানসম্মত। গেইমপ্লেটাও ভালো। কন্ট্রোল যে খারাপ তা বলা যাবে না। প্রথম প্রথম কন্ট্রোলে সমস্যা হলেও পরে ঠিক হয়ে যায়।



এর গেইম স্ট্রাটেজি কঠিন মনে হয়। যুদ্ধ করার সময় নিজেকেও বাচতে হবে তারসাথে দলের বাকি যোদ্ধাদেরও বাচাতে হবে। গোলাগুলির সময় দলের যেকোন একজন ডাউন হলেই মিশন ফেইল্ড। এই গেইমে চেকপয়েন্ট নেই। কোনরকম একবার অভার হলে লেভেলের একদম শুরু থেকে শুরু হয়।




গুগল অ্যানালিটিক্স এর তথ্যানুযায়ী গেমটি গুগল প্লে স্টোর থেকে ৩৮০,০০০ বার ডাউনলোড হয়েছে, বর্তমানে গেমটি খেলছেন ৬৮৪,১৯৬ জন, গেমটির টোটাল সেশন সংখ্যা ৪৯ লাখ এবং ইউজার রেটিং ৪.৭।

স্টোরিঃ
শামসু বাহিনী বরিশালে শনির চরে একটি পাকিস্তানি ক্যাম্প দখল করে এবং শত্রুর আক্রমণের বিরুদ্ধে দুর্বার প্রতিরোধ গড়ে তোলে। যুদ্ধের শেষে তারা জয়লাভ করলেও দলের সদস্য সজল শহীদ হয়। শামসু বাহিনী সহযোদ্ধার মৃত্যুতে প্রতিশোধের শপথ নেয়। এবার তাদের সামনে নতুন মিশন। শনির চর থেকে কিছু দূরে উল্লার হাটে একটি পাকিস্তানি টর্চার ক্যাম্পে কয়েকজন নারীকে অপহরণ করে বন্দী করে রাখা হয়েছে। এসব বীরাঙ্গনার কোনো প্রাণহানি ছাড়া উদ্ধার করে নিয়ে আসাটা এখন শামসু বাহিনীর সামনে চ্যালেঞ্জ। এই টর্চার ক্যাম্পে আক্রমণের সময় তাদের পরিচয় হয় অনিলার সাথে। মেয়েদের নিয়ে একটি গেরিলা গ্রুপ গঠনের সময় অনিলা পাকিস্তানি সৈন্যদের হাতে ধরা পড়ে।
অনিলা শামসু বাহিনীতে যোগ দেয় পরের মিশনে। এবার কাছেই আন্ধারমানিক খালের ওপরে থাকা পাকিস্তানি কনভয়ের ব্যবহৃত একটি ব্রিজ উড়িয়ে দিতে হবে। কিন্তু এই মিশনের সময় বাধে বিপত্তি। নীরবে অগ্রসর হতে থাকা শামসু বাহিনীর অবস্থান জেনে যায় পাকিস্তানি সৈন্যরা। এখন শামসু বাহিনীর সামনে একটিই পথ, ‘মরো নয়তো মারো’। গেমটির কাহিনী, চরিত্র, ঘটনা, মিশন ও ঘটনাস্থল কাল্পনিক।



হিরোজ অব ৭১ গেমটির পরবর্তী গেইম হিরোজ অব ৭১ : রিট্যালিয়েশন-এর গেম প্লে থেকে আলাদা। এতে গেমার গেমের চরিত্রগুলোকে নিয়ে যুদ্ধ করার সময় জায়গা বদল করতে এবং এগিয়ে যেতে পারবেন।
এতে একাধিক লেভেল যোগ করা হয়েছে। 
প্রথম লেভেলটিতে কিডন্যাপ করা নারীদের উদ্ধার করতে হবে এবং পরের লেভেলটিতে একটি ব্রিজ উড়িয়ে দিতে হবে।



দিন ও রাতের পরিবেশ এবং নতুন টেরেইন যোগ করা হয়েছে গেমটিতে।
বিসিসির সহযোগিতায় এবং পোর্টব্লিসের আয়োজনে এ উদ্যোগের পৃষ্ঠপোষকতায় আছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

এখন গুগল প্লে স্টোরেই পাওয়া যাচ্ছে ‘হিরোজ অব ৭১ : রিট্যালিয়েশন’ গেমসটি
মাত্র ৯১ এমবির এই গেইমটা ডাউনলোড করে খেলে দেখতে পারেন।


শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট