আইপি অ্যাড্রেস কি? What is IP Address?

আসসালামু আলাইকুম,আজকে আপনাদের জানাবো আইপি অ্যাড্রেস এবং এর খুঁটিনাটি অন্যান্য বিষয় সম্পর্কে।

একজন হ্যাকারের কাছে আইপি অ্যাড্রেস একটা গুরুত্তপূর্ণ জিনিস। তাকে তার নিজের আইপি লুকিয়ে রাখতে হয় পরিচয় গোপনের জন্য তেমনি অন্যদেরটা জানতে হয় হ্যাক করার জন্য।



আইপি অ্যাড্রেস (IP Address) হল Internet Protocol Address. এটি কিছু সংখ্যা দ্বারা তৈরি হয় এবং যেসকল ডিভাইস অনলাইনে যুক্ত তার প্রতিটির একটা আইপি আছে যা একটা আরেকটির সাথে মেলে না। প্রতিটি আইপি অ্যাড্রেস ইউনিক হয়। এবং আইপি অ্যাড্রেস দিয়েই এক সার্ভার আরেক সার্ভারে ডাটা ট্র্যান্সফার করে। আপনার পিসিকে আপনার ইন্টারনেট সার্ভিসদাতা প্রতিষ্ঠান আইপি দিয়েই সনাক্ত করে।

আইপি অ্যাড্রেস মূলত দুইটি কাজ করে থাকে,
  1. হোস্ট বা নেটওয়ার্ক ইন্টারফেস খুঁজে বের করে, যাতে আপনি অন্য সার্ভারের সাথে কানেক্ট করতে পারেন।
  2. নেটওয়ার্ক ব্যাবহারকারির অবস্থান চিহ্নিত করা। প্রতিটি আইপি অ্যাড্রেস একটা নির্দিষ্ট এলাকা বোঝায়। এলাকা ভেদে আইপি ভিন্ন হয়। আইপি অ্যাড্রেস মূলত বাইনারি (Binary) সংখ্যা। কিন্তু এটাকে আমরা কিছু সংখ্যা বা অক্ষরে দেখতে পাই।
 আপনার আইপি অ্যাড্রেস জানতে চাইলে www.google.com এ গিয়ে IP Address লিখে এন্টার চাপুন, আপনার নিজের আইপি উপরে বড় করে লেখা দেখবেন।







শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট