ভারতের কোচির কলেজছাত্রের কাছ থেকে ডোমেন নাম কিনল ফেসবুক


ভারতের কোচির কলেজছাত্রের কাছ থেকে ডোমেন নাম কিনল ফেসবুক। ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং কলেজের ফাইনাল ইয়ারের ছাত্র অমল অগাস্টাইন কিছুদিন আগে maxchanzuckerberg.org নামে একটি ডোমেন রেজিস্টার করান। এটি আসলে ফেসবুকের সিইও মার্ক জুকেরবার্গের মেয়ে ম্যাক্সিম চ্যান জাকারবার্গের নাম ছোট করে লেখা। এর থেকেই খোদ ফেসবুকের সঙ্গে ডিল করার সুযোগ এসে যায় অমল অগাস্টাইনের হাতে।

ডোমেন নেম সিস্টেমের মাধ্যমে নির্দিষ্ট নিয়ম ও পদ্ধতি মেনে ইন্টারনেটে ডোমেন রেজিস্টার করা যায়। পরে সেই ডোমেন নেম অন্য কাউকে বিক্রি করে লাভ করে থাকেন অনেকে। যে কোনও কিছুর নামে ডোমেন রেজিস্টার করা যায়। এভাবেই মার্ক জাকারবার্গের মেয়ের নামে ডোমেন রেজিস্টার করেছিলেন অমল। কিন্তু এর ফলে খোদ ফেসবুকের সঙ্গে যে তাঁকে ডিল করতে হবে, তা ভাবেননি। এমনকি ডোমেন বিক্রির প্রস্তাবের মেইল যখন তাঁর কাছে আসে, তখনও তা খোদ ফেসবুকের পক্ষ থেকে এসেছে তা বুঝতে পারেননি তিনি।

'গো ড্যাডি' নামক একটি সংস্থা তাঁর রেজিস্টার করা maxchanzuckerberg.org ডোমেন নাম বিক্রি করবেন কিনা, তা জানতে চেয়ে মেইল পাঠায়, এর জন্য অমল কত টাকা চান, তাও জানতে চায় তারা। তাঁর ডিল যে খোদ ফেসবুকের সঙ্গে হচ্ছে, তা বুঝতে না পেরে মাত্র ৭০০ ডলারে ডোমেন বিক্রির সিদ্ধান্ত নেয় অমল। ডিল চূড়ান্ত করে যখন ফের মেইল আসে, তখন ফেসবুকের লেটারহেড দেখে গোটা বিষয়টা বুঝতে পারেন অমল। কিন্তু ততদিনে ডিল চূড়ান্ত হয়ে যাওয়ায় ভদ্রতার বশে ফের দরাদরি করতে চাননি তিনি।


শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট