এসে গেলো বাংলায় ডোরেমন কমিক্স ভলিউম ১

আসসালামু আলাইকুম।
বেশি দিন তো হয়নি। মাত্র তিন-চার বছর আগে আমাকে প্রচন্ড দুঃখ দিয়ে নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল আমার প্রিয় চ্যানেল ডিজনি ও ডিজনি এক্সডি। তারপর এশিয়ান টিভি বাংলায় ডাবিং করলো, হায়রে ডাবিং! ভয়েস শুনলে মনে হয় ফুজিকো ফুজিও দেখলে হার্ট ফেল করতেন। আর মনে হয় বেছে বেছে সবচেয়ে বাজে পর্বগুলোই ডাব করেছে। যাই হোক, বরং বাদ দিই সেই কাসুন্দি। আসল কথায় আসি। Bangla Book’s Direct Link নামক একটি ফেসবুক গ্রুপ এবার উদ্যেগ নিয়েছে ডোরেমনের কমিকসগুলো বাংলা করার। ডোরেমনের কমিক্স, যা ফুজিকো ফুজিওর অরিজিনাল ভার্সন সেগুলোর কথাই বলছি। ডিজনি টিভিতে যে পর্বগুলো দেখাত, ওগুলো কিছুটা পরিবর্তিত করা হয়েছে।
জাপানী কমিক্সকে ওদের ভাষায় মাঙ্গা বলা হয়। ডোরেমনের মাঙ্গাগুলো ইংরেজী করা হয়েছে অনেক আগেই। তবে বাংলা খুজেঁ পাবেন না। আর বাজারে যেগুলো পাওয়া যায়, ওগুলোর কথা না তোলাই উত্তম। তবে শুরু হয়ে গেছে বাংলা অনুবাদের কাজও। ইংরেজি ভার্সন থেকে করা হচ্ছে বাংলা। প্রথম পর্ব শেষও হয়েছে। আপনারা ডাউনলোড করতে পারবেন।

অনুবাদক: মহিদুল ইসলাম নোমান
সাইজ: আধা এমবি
আস্তে আস্তে অন্যান্য ভলিউমও আসবে ইংশাআল্লাহ।
ডোরেমন সম্বন্ধে: এটি ফুজিকো ফুজিও কতৃক রচিত একটি জাপানী মাঙ্গা। যা সারা বিশ্বেই অত্যন্ত জনপ্রিয়। মায়েদের স্টার জলসা দেখা হত বিরত রাখতে শিশুদের সাহায্য করেছে কমিক্সটি। এই কমিক্সের উপর নির্মিত কার্টুনের জ্বালায় অনেক মা-ই স্টার জলসা দেখতে বাঁধাগ্রস্থ হত। আর তাছাড়াও কার্টুনটি নতুন একটি ভাষা শিখতে সহায়তা করেছিলো, যা খুবই ভালো। তবে এটি এদেশে এখন নিষিদ্ধ। খুব সম্ভবত স্টার জলসা দেখতে না পেয়ে নিষিদ্ধের প্রস্তাব আনা হয়েছিলো।
ঘুরে আসতে পারেন আমার ব্লগ: গ্রিন রেঞ্জারস+

শেয়ার করুন

লেখকঃ

আমি দুইটি করে হাত, পা কান, চোখ বিশিষ্ট একজন মানুষ। নাম তাহমিদ হাসান মুত্তাকী। আমি একজন মুসলিম। বাংলাদেশের অধিবাসী। বয়স ১৫ বছর। নবম শ্রেণিতে পড়ি।। গ্রিন রেঞ্জারস+ এর প্রতিষ্ঠাতাদের একজন। আমাকে ফেসবুকে পেতে এখানে যান।

Image result for facebook.icon 30x30   Image result for Google Plus.icon 30x30

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট