কনফ্লিক্ট: ডেজার্ট স্টর্ম :: Conflict: Desert Storm

আসসালামু আলাইকুম,
আজকে ১৪ বছর পুরনো একটা অ্যাকশন গেইমের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেবো। '৯০ দশকে কুয়েত-ইরাক যুদ্ধের কাহিনী ভিত্তি করে বানানো হয়েছে এই গেইমটি, এর নাম ডেজার্ট স্টর্ম। অপারেশন ডেজার্ট স্টর্ম বা গালফ ওয়ারের নামে এর নামকরন। কনফ্লিক্ট সিরিজের প্রথম গেইম এটি। আমি ধিরে ধিরে সবগুলোর রিভিউ দেবো।


এটি ২০০২ সালে রিলিজ পায় একটা ট্যাক্টিক্যাল টিপিএস অ্যাকশন গেইম হিসেবে, পিভোটাল গেইম এর ডেভেলাপ করে এবং এসসি ইন্টার‌্যাক্টিভ একে বাজারজাত করে।


এই গেইমে আপনি একা নন, আপনাকে একাই সামলাতে হবে চার জনের একটি স্পেশাল ফোর্স টিমকে। অবশ্য কম্পিউটারও সাহায্য করবে। যখন আপনি একটা প্লেয়ারের কন্ট্রোল নিবেন, তখন কম্পিউটার বাকিগুলো কন্ট্রোল করবে। বেশ মজার গেইমপ্লে, তবে গ্রাফিক্যাল অনেক বাগ আছে।

গেইমটি খেলতে তেমন আহামরি কম্পিউটার লাগবে না, নরমাল হলেই হবে।
  • প্রসেসর ১ গিগাহার্জ
  • র‍্যাম ৫১২ এমবি
  • গ্রাফিক্স মেমরি ১২৬ এমবি
  • হার্ড ডিস্ক স্পেস ১ জিবি



আপনাকে দুটি অপ্সন দেয়া হবে, আপনাকে হয় ইউএস ডেল্টা ফোর্সের ভুমিকায় খেলতে হবে নয়তো ব্রিটিশ এসএএস হিসেবে। চার জনের চার রকম স্পেশালিটি আছে, ব্র্যাডলি এসাল্ট রাইফেল এক্সপার্ট, মানে আসাল্ট রাইফেলে তার একারেসি ভালো। তেমনি কনর মিসাইল, মেশিন গান, জোন্স ডেমোলিশন বা বোমা চার্জ করা এবং ফোলে দক্ষ স্নাইপার।

আছে নানা রকম অস্ত্র। ডেসার্ট ইগল পিস্টল থেকে এম১৬ রাইফেল পর্যন্ত। 



এখানে বিশেষ কিছু মজার অপশন আছে, যেমন আর্টিলারি স্ট্রাইক নেওয়া যাবে, ট্যাংক চালানো যাবে।

ইরাক ১৯৯০ সালের ২ আগস্ট কুয়েতে আক্রমন করে।ইরাক কুয়েত বর্ডারের একটা ব্রিজ ধংশ করার সময় স্নাইপার পল ফোলে ধরা পরে যায়। তার বাকি টিম মেম্বারদের মেরে ফেলা হয়। তার পরদিন সকালে রাইফেলম্যান জোন ব্র্যাডলিকে পাঠান হয় একা একা ফোলেকে উদ্ধার করে আনতে এবং ব্রিজ ধ্বংস করে দিতে, এটাই গেইমের প্রথম মিশন।

তারপর আপনাকে নানা মিশন খেলতে হবে, যেমন আমিরকে উদ্ধার করে আনা, এসসিইউডি মিসাইল ধ্বংস করে দেওয়া, এয়ার বেজে হামলা করা। প্রতিটি মিশনই রোমাঞ্চকর! এছাড়া আপনাকে এখানে একজন বিজ্ঞানির ভুমিকায়ও খেলতে হবে একটা নিউক্লিয়ার বোমা নিষ্ক্রিয় করার সময়, তখন আপনার সঙ্গ দেবে ঐ চারজন।
নানা মিশন ক্রস করে যুদ্ধবাজ জেনারেল আজিজকে মেরে গেইম অভার করতে হবে আপনাকে।

ডাউনলোড লিঙ্ক লাগলে কমেন্ট করুন, কমেন্টে Notify Me তে টিক দিয়ে নিন।


শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট