এমইউবিসি বিজ্ঞান ও বই মেলা -২০১৩

এমইউবিসি বিজ্ঞান ও বই মেলা -২০১৩



বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তির এক উন্মুক্ত দ্বার হল বৈজ্ঞানিক প্রকল্প প্রদর্শন । প্রকল্প প্রদর্শনের মধ্যমে

যেমন মানুষের প্রতিভা দেখানো সম্ভব হয়, ঠিক তেমনি মানুষ তার জ্ঞান অন্য কারো সাথে ভাগ করে নেয়ার সুযোগ পায়।

গত ১৩ মে রোজ শুক্রবার শুরু হয়, বিজ্ঞান ও বই মেলা ২০১৩। মেলাটি আয়োজিত হয়েছিল মনিপুর উচ্চ বিদ্যালয় এর মূল শাখাটিতে। প্রথম বারের মত আয়োজিত এই মেলায় প্রায় ঢাকার সব স্কুল ও কলেজ গুলো অংশগ্রহন করেছে। ''বিজ্ঞান ও বইপাঠে আর পিছিয়ে নয় ,আমরা করব বিশ্বজয়।'' - এই মর্মে আয়োজিত মেলাটি শুভ উদ্বোধন করেন মাননীয় মন্ত্রী শাহজাহান খান এম পি ( নৌ পরিবহন মন্ত্রনালয়) ।অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন আলহাজ্ব কামাল আহমেদ মজুমদার ( সভাপতি ও ঢাকার


১৫ আসনের এম পি) 



মেলাটিতে বিজ্ঞান এর প্রকল্প সমহ প্রদর্শন ব্যতীত উপস্থাপিত হয় , বিভিন্ন চারু ও কারু শিল্প । এটি মূল্যায়ন করেন, জনপ্রিয় শিল্পী হাসেম খান। মেলাটিতে ছিল বিভিন্ন ক্যাটাগরির অলিম্পিয়ারড ও একটি উল্লেখযোগ্য বই মেলা।মেলাটিতে সিনিয়র জুনিয়র মিলিয়ে মোট ১১৩ টি পুরুষ্কার দেয়া হয়েছে বলে জানানো হয়। মেলা টিতে প্রথম প্রধান অতিথির দায়িত্ব পালন করেন মাননীয় শাহজাহান খান এম পি ( নৌ পরিবহন মন্ত্রী ) , দ্বিতীয় দিন প্রধান অতিথির দ্বায়িত্ব পালন করেন প্রফেসর দারা শামসুদ্দিন ( ভুগোল ও পরিবেশ বিভাগ ,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ) , তৃতীয় দিন প্রধান অতিথি ছিলেন প্রফেসর আ আ স ম আরেফিন সিদ্দিক (উপচার্য , ঢাকা বিশ্ববিদ্যালয় ) ।




তিন ব্যাপী আয়োজিত মেলাটি শেষ হয় ১৫ই মে ,রোজ রবিবার । মেলাটিতে প্রতিযোগিদের মধ্যে জ্ঞান ও বিজ্ঞান দিয়ে লড়াই ছিল দৃষ্টিনন্দন ।




- মোঃ তৈয়ব উজ জামান  

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট