আসছে গুগোলের নতুন ফোন 'আরা' - শতাব্দীর সেরা চমক থাকছে এতে!

আসছে ২০১৭ সালেই গুগল বাজারে আনতে যাচ্ছে তাদের মডুলার ফোন আরা। গুগোলের টীম আরা এই ফোনের ডেভেলপমেন্ট নিয়ে কাজ করে যাচ্ছে। কিন্তু কেন এই ফোন বিশ্বকে অবাক করে দিয়েছে সেটা হল এর হার্ডওয়ার ইচ্ছা মতো পরিবর্তন করা যায়।
গুগল বরাবরই নিত্য নতুন ভাবনা, ধারনা ও প্রযুক্তি নিয়ে কাজ করে। তেমনই তাদের নতুন প্রজেক্ট "ARA"প্রোজেক্ট আরা মুলত একটি স্মার্ট ফোন, যাকে বলা হচ্ছে মডিউলার ফোন। এই ফোনের বিশেষত্ব হল এর প্রতিটি অংশ আলাদা করে নেওয়া যায় আবার ইচ্ছে মতো পরিবর্তন করা যায়।
আমরা যেরকম ডেস্কটপ কম্পিউটার ব্যাবহার করি, প্রয়োজনে মডিফিকেশন বা হার্ডওয়্যার যোগ করি, এটা ঠিক সেইরকম!
গ্রাহকরা এই ফোন কেনার পর কোনো অংশ ভালো না লাগলে তা পরিবর্তন করতে পারবেন। অথবা বাদ দিতে পারবেন। গুগলের স্টোর থেকে অতিরিক্ত বা উন্নত মডিউল কিনে আপনি ইচ্ছে করলে এই ফোনে যোগ করতে পারবেন।
এই পরিবরতনের মাঝে পড়েছে সেন্সর, ক্যামেরা, ডিসপ্লে, কীবোর্ড, ব্যাটারি,স্পিকার, প্রসেসর, গ্রাফিক্স মডিউল ইত্যাদি।





সম্প্রতি যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে এক সম্মেলনে গুগল কর্তৃপক্ষ এই নতুন ফোন বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে।

এই নতুন ফোনের হার্ডওয়্যার হবে Open Hardware Platform এর। মানে আরডুইনো বোর্ডের মতই আপনি নিজেই ইচ্ছা করলে এর হার্ডওয়্যার এঞ্জিনিয়ারিং করতে পারবেন, মডিফিকেট করতে পারবেন। এমনকি গুগলকে এর উন্নয়নে সাহায্য করতে পারবেন।
প্ল্যাটফর্মটি একটি ফ্রেইম-কেন্দ্রিক যেখানে 'ডিসপ্লে' 'ক্যামেরা' 'ব্যাটারি' এসব পছন্দমত বসানো যাবে এবং এই মডিউল গুলো অদলবদল বা আপগ্রেডও করা যাবে।স্মার্টফোনে মানুষ অ্যাপস এবং সফটওয়্যার কাসটোমাইজ করতে অভ্যস্ত হয়ে গেছে। কিন্তু হ্যান্ডসেটের হার্ডওয়্যারের বেলায় নির্মাতার ইচ্ছাই শেষ কথা। হার্ডওয়্যারের অদল-বদল বা পছন্দমত পরিবর্তন বা উন্নত মডিউল (যেমন: উন্নত স্পিকার, ভাল ব্যাটারি) যোগ করার কোন সুযোগই থাকে না ইউজারদের।হ্যান্ডসেটের হার্ডওয়্যারে গুগল এই পরিবর্তনটাই আনতে চাচ্ছে 'প্রোজেক্ট আরা'য়।
এই ২০১৬ সালেই আমেরিকায় এটি টেস্ট লাঞ্চ করা হবে বলে গুগলের এটিএপি বা Advanced Technology and Projects জানিয়েছে।৫ দশমিক ৩ ইঞ্চি দৈর্ঘ্যরে এই ফোনের মূল অংশটির সাথে থাকছে ছয়টি ভিন্ন ভিন্ন অংশ। এতে ৬টি স্লট থাকবে নানা ধরনের হার্ডওয়্যার সংযোজন করার জন্য। 
২০১৪ সালেই এটিএপি এ জাতীয় ফোন বাজারে আনার পরিকল্পনা করেছিল। পরে নানা পরিবর্তনের মধ্য দিয়ে গুগল গ্রুপটিকে কিনে নেয়। এই প্রকল্পে গুগলের সাথে আরো কাজ করছে প্যানাসনিক, তোশিবা ও সনির মতো বিখ্যাত প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো। আগামী বছরের শুরুর দিকে বাজারে ছাড়া হবে এই মডুলার ফোন।

এই আরা ফোন সম্পর্কে আরও জানতে অফিসিয়াল ওয়েবসাইট https://atap.google.com/ara

শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট