মনিটরের eye strain কমানোর সফটওয়্যার f.lux

আসসালামু আলাইকুম,
কেমন আছেন?
আমরা হয়তো এই ব্যাপারটা ফেইস করি সবচেয়ে বেশি। অনেকে যেমন কেবল মুভি বা গেইম দেখে বা খেলে সময় পাস করে, আমাদের মতো ব্লগার বা প্রোগ্রামারদের লম্বা সময় কম্পিউটারের মনিটরের সামনে বসে থাকতে হয়।


তাই আমাদের অনেকেরই চশমা নেওয়া দরকার হয়ে পড়ে।
এজন্যে যেমন আমাদের চোখ ক্লান্ত হয়ে পড়ে, তেমনি চোখে নানা সমস্যা দেখা দিতে থাকে। এছাড়া আমাদের মতো মানুষদের অনেক সময় ঘুম বেশি লাগে। সবই মনিটরে লম্বা সময় কাজ করার জন্য।   
এখন সবারই এই সমস্যা দেখা যাচ্ছে।

এজন্যে মনিটরের ব্রাইটনেস, কন্ট্রাস্ট এবং গামা নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি আমাদের মনিটরের হ্যালোজেন ইফেক্ট ব্যাবহার করা যেতে পারে। এই সম্পর্কে আমি একটা পোস্ট লিখেছিলাম, এখানে পাবেন। 

এজন্যে আপনি মনিটরের লাইটিং কন্ট্রোলের জন্য এই অ্যাপ ইউজ করে দেখতে পারেন।



ফ্লাক্স দিয়ে আপনি খুব সহজেই মনিটরের আলো কন্ট্রোল করতে পারবেন।এটা মনিটোরের ব্লু বা নীল আলোর পরিমান কমিয়ে দিয়ে থাকে।
এই সফটওয়্যার সম্পূর্ণ ফ্রি।
ফ্লাক্স আপনার বর্তমান লোকেশন জানতে চাইবে। আপনি যদি লিখে দেন ঢাকা, বাংলাদেশ। সে খুজে দেখবে ঢাকায় সূর্যগ্রহণ ও সূর্যাস্ত কখন। সেই অনুযায়ী সে মনিটরের আলো কমিয়ে দেবে। আপনি আবার কতটুকু কমাতে বা বাড়াতে হবে তা নিরধারন করে দিতে পারবেন। ব্যাবহার খুবই সহজ। এছাড়া ট্রাঞ্জিশন অন করে রাখলে আপনি টের পাবেন না কখন আলো কমে গেলো বা বেরে গেলো। বেশ কাজের সফটওয়্যারটি।

ডাউনলোড করে নিন।

শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট