কোনো 3rd Party URL Redirection ছাড়াই ব্লগার টেম্পলেটের ক্রেডিট রিমুভ করে দিন

আসসালামু আলাইকুম,
কেমন আছেন?
প্রায়ই নানা ব্লগার টেম্পলেটের ওয়েবসাইটে ঘোরার সময় আমার ইউজারদের ফিডব্যাক বা কমেন্ট সেকশনে চখ পড়ে। সেখানে অনেকের প্রশ্নের একটা বড় অংশ হল, টেম্পলেটের নিচের ফুটার রিমুভ করলে নাকি ডেভেলপার পেইজে রিডাইরেক্ট হয়ে যায়। এটা সত্য যে ডেভেলপারদের ক্রেডিট মোছা উচিত নয়। কিন্তু অনেকেই ব্লগের সৌন্দর্যের(!) কথা চিন্তা করে এটা রিমুভ করার চেস্টা করি। আবার অনেকে লিঙ্ক বা নাম বদলে দেই, এতেও রিডাইরেক্ট হতে থাকে।
 
আসলে, যারা নতুন ব্লগার, ব্লগিং লাইনে বেশিদিন নেই, তারা ফ্রি টেম্পলেটের স্থলে প্রিমিয়াম টেম্পলেট ইউজ করতে যায়। এবং অনেকে কোনো কারন ছাড়াই ফুটার ক্রেডিট রিমুভ করে দেয়। এটা অনৈতিক। কিন্তু  ব্লগের ভেতরে কমেন্টে ডেভেলপারের নাম রেখে ফুটার রিমুভ করা যেতে পারে।

কিভাবে রিমুভ করবেন?

আসলে, এই লিঙ্কগুলো জাভাস্ক্রিপ্ট দিয়ে প্রোগ্রাম করা থাকে। জাভাস্ক্রিপ্ট চেক করে দেখে তার কাছে দেওয়া ভেরিয়েবল নেইম এবং ইউআরএল এর সাথে ফুটার ক্রেডিটের মিল আছে নাকি। না থাকলে সে রিডাইরেক্ট করে দেয়।
জাভাস্ক্রিপ্টাকে খুজে বের করে রিমুভ করা কষ্টসাধ্য এবং সময় সাপেক্ষ কাজ এবং অনেক ক্ষেত্রে অসম্ভব। কারন হয়তো জাভাস্ক্রিপ্টগুলো এনকোড করা থাকে, এতে খুজেই পাওয়া যায় না।
কিন্তু আমরা একটা সিএসএস এপ্লাই করে ২ মিনিটেই এটা রিমুভ করতে পারি।
  • প্রথমে ব্লগার ডট কমে যান।
  • ব্লগার প্রোফাইলে গিয়ে কাঙ্ক্ষিত ব্লগে যান।
  • এবার Dashboard > Template > Edit HTML.এ যান।
Edit Blogger Template

  • এবার credit/footer link খুজে বের করুন। আপনি Copyright, credit or designed এজাতীয় লেখা খুজে পেতে পারেন। (নিচে নমুনা)
Find footer credit link

  • নিচের কোড ছবির মত করে এন্ট্রি করে দিন

style=”display: none”




  • এবার টেম্পলেট সেইভ করে নিন






শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট