Android Game Controller কি? দাম কেমন পড়বে?

আসসালামু আলাইকুম,
কেমন আছেন?

আজকে আমি অ্যান্ড্রয়েড গেইম কন্ট্রোলার নিয়ে একটু আলোচনা করবো। আমরা অনেকেই হয়তো এই গেজেট ব্যাবহার করেছি। তবে এটা কিভাবে কাজ করে, কিরকম দাম পড়ে এবং কয় রকমের পাওয়া যায় তা হয়ত জানি না। এসকল ব্যাপারেই আজকে আলোচনা হবে আজকের এই পোস্টে।



গেইম কন্ট্রোলার অনেকটা জয়প্যাডের মতো। আপনি পিসিতে যেরকম ইউএসবি গেইম কন্ট্রোলার ব্যাবহার করে খেলেছেন বা খেলেন, এটা অনেকটাই সেরকম। পিসিতে কীবোর্ডে সব গেইম খেলা গেলেও ফ্লাইট সিমুলেশান বা এ জাতীয় এয়ারবর্ণ গেইমগুলো খেলতে মোশন সেন্সর সহ কন্ট্রোলার ভালো হয়। তবে নরমাল গুলোও ব্যাবহার করা যেতে পারে।



অনেকেই বলতে পারে, আন্ড্রয়েডে গেইম কন্ট্রোলারের কি দরকার? অ্যান্ড্রয়েড ডিভাইজে তো এমনিতেই মোশন কন্ট্রোলার, সেন্সর ইত্তাদি বসানো থাকে। এগুলো দিয়ে তো আরও ভালো কাজ করা যায়।

আসলে এই কন্ট্রোলার প্রফেশনাল গেইমাররা ব্যাবহার করে থাকেন বেশিরভাগ। কেননা মোবাইল গেইমাররা চান না গেইমিং করার জন্য তাদের ফোন বারবার নষ্ট হয়ে যাক। তাই তারা সম্পুরন ঝড় কন্ট্রোলারের উপর ঝাড়তে পারেন নিশ্চিন্তে!

একটা মোবাইল জয়প্যাড বা গেইম কন্ট্রোলার দুই রকমের হয়,

  1. ইউএসবি অন দি গো কন্ট্রোলার
  2. ওয়ারলেস কন্ট্রোলার (ওয়াইফাই কিংবা ব্লুটুথ)
ইউএসবি কন্ট্রোলার চালাতে অবশ্যই আপনার ওটিজি সাপোর্ট করে এমন ফোন লাগবে। আর ওয়ারলেস যেকোনো ডিভাইজেই চলতে পারে। বর্তমানে কেবল অ্যান্ড্রয়েড ভারসন ৪.০ এর উপর জোড়  দেওয়া হচ্ছে। ওয়ারলেস কন্ট্রোলার ব্যাবহার করার জন্য আলাদা অ্যাপ ব্যাবহার করার প্রয়োজন হতে পারে।
অনেক ক্ষেত্রে ইউএসবি জয়প্যাড (ডেস্কটপের) ফোনে ওটিজি পোর্টে কাজ করতে পারে। আবার আপনি ডাটা ক্যাবলের জ্যাক ফরম্যাটে জয়প্যাড কিনতে পারেন।

দাম তেমন বেশি না, নন ব্র্যান্ডেড গুলোর দাম ৭০০ থেকে শুরু এবং ২০০০ এ শেষ। ব্র্যান্ডেড গুলোর দাম তুলনামূলক বেশি।








শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট
4:01 AM

দাম তেমুন বেশি না হলে আম্রে এগ্গা কিন্না দে।

Reply
avatar
2:03 PM

Taka nai, thkle amii ekta kintam

Reply
avatar