ফ্রিতে পেইড টেমপ্লেট/থিম ব্যবহার ও নৈতিকতা

আসসালামু আলাইকুম। আমরা বাঙালি। গরিব বাঙালি। টাকা পয়সা কম। তাই বলে শখ তো কম না। একটা ব্লগ বা ওয়েবসাইটের শখ(অনেকক্ষেত্রে শখ না, উদ্দেশ্যও থাকে) অনেকের থাকে। বর্তমানে সব ফ্রিতেই করা যায়। ফ্রি হোস্টিং ডোমেইন নিয়ে, অথবা ফ্রি ব্লগস্পট, ওয়েবলী সাইট বানিয়ে ফেলেন। অনেক সাইটেই থিম বা টেমপ্লেট ব্যবহার করা যায়। সেখানে পছন্দের থিমটা অনেক সময় পেইড হয় বা ডলার দিয়ে কিনতে হয়। কিন্তু পেইড টেমপ্লেট কিনবো পয়সা কই? তবে অনেকেই পেইড থিম ফ্রিতে শেয়ার করে। আমরা অনেক সময়ই সেটা ব্যবহার করি। এতে প্রাইভেসির রিস্ক থাকে। ক্ষতিকারক কোড থাকতে পারে। তবে সবসময় সেটা হয় না। আমি প্রাইভেসির বিষয়ে যাব না। তিনদিক দিয়ে দেখাব পেইড টেমপ্লেট ফ্রিতে ব্যবহার করা উচিৎ কিনা।
এটা আমার নিজস্ব মতামত মাত্র। এটায় কেউ দ্বিমত হলে যুক্তি সহকারে মন্তব্য করুন।

নৈতিকতার দৃষ্টিতে: 

পেইড থিমগুলোর কোথাও সাধারণত লেখা থাকে না যে এটা আপনি শুধু একবার একটা সাইটে ব্যবহার করতে পারবেন। বরং লেখা থাকে যতখুশি সাইটে ব্যবহার করেন, যত খুশি ব্যবহার করেন। তাহলে ফ্রিতে কেউ শেয়ার করলে সেটা ব্যবহার করতে সমস্যা কি? এটা চুরিও না কিছুই না।(প্রমাণিত)
এটা আমার নিজস্ব মতামত মাত্র। এটায় কেউ দ্বিমত হলে যুক্তি সহকারে মন্তব্য করুন।

ধর্মের দৃষ্টিতে:

পূর্বেই প্রমাণ করেছি এটা চুরি হবে না। এটা সম্পূর্ণ বৈধই বলা যায়। অতএব, ধর্মীয় দৃষ্টিতে সমস্যা কি?
এটা আমার নিজস্ব মতামত মাত্র। এটায় কেউ দ্বিমত হলে যুক্তি সহকারে মন্তব্য করুন।

বিবেকের দৃষ্টিতে:

এটা একটা গুরুত্বপূর্ণ বিষয়। বিবেক। বিবেকের দৃষ্টিতে ফ্রি টেমপ্লেট ব্যবহার করা উচিৎ হবে কি? ধরুন আপনি একজন গরিব মানুষ, বা পেপাল নাই বলে কিনতে পারছেন না। আপনি ফ্রিতে ওটা পেলেন কিন্তু বিবেক বাঁধা দিল। তাই নিলেন না। কিন্তু এখানে আপনার ক্ষতি, আর কোম্পানীর কিছুই না। তাহলে লাভ কি হল? আবার যদি নেন, তাও কোম্পানীর লস নাই, আপনার লাভ শুধু। এখন কথা হল, ধরি আপনি সামর্থ্যবান। তাও ফ্রি নিচ্ছেন। এটা উচিৎ হবে না। কারণ আপনারা ফ্রিতে নিলে কোম্পানীর লস। তাই আপনার উচিৎ হবে কিনে নেওয়া। আপনি তো টাকার বিনিময়ে প্রোডাক্ট পাবেন, তাই আপনার ক্ষতি নেই, উভয়েরই লাভ।
এটা আমার নিজস্ব মতামত মাত্র। এটায় কেউ দ্বিমত হলে যুক্তি সহকারে মন্তব্য করুন।
আমি আবারো বলছি, এটা একেবারেই ব্যক্তিগত মত মাত্র।

শেয়ার করুন

লেখকঃ

আমি দুইটি করে হাত, পা কান, চোখ বিশিষ্ট একজন মানুষ। নাম তাহমিদ হাসান মুত্তাকী। আমি একজন মুসলিম। বাংলাদেশের অধিবাসী। বয়স ১৫ বছর। নবম শ্রেণিতে পড়ি।। গ্রিন রেঞ্জারস+ এর প্রতিষ্ঠাতাদের একজন। আমাকে ফেসবুকে পেতে এখানে যান।

Image result for facebook.icon 30x30   Image result for Google Plus.icon 30x30

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট
11:57 AM

আপনার ভাল্লাগায় প্রীত হইলাম।

Reply
avatar
6:53 PM

আচ্ছা চুরিতো চুরিই সেটা ভাল কাজে হোক কিংবা মন্দ কাজে

Reply
avatar
7:31 PM

আপনি কি ১০ হাজার টাকা দিয়ে উইন্ডোজ কিনে ইউজ করেন?

Reply
avatar
8:20 PM

I confess আমি পাইরেটেড উইন্ডোজ ইউজ করি এবং এটাও জানি যে ঠিক না।
কিন্তু চুরি করে সেটাকে বৈধ বলা কি ঠিক?

Reply
avatar
9:32 AM

একটু ভেবে দেখুন, কেউ যদি একটা টেমপ্লেট কিনে, তারপর আমার সাথে শেয়ার করে তবে সমস্যা কি? নিয়মানুযায়ী একটা টেমপ্লেট একবার কিনলেই যত খুশি তত সাইটে ব্যবহার করা বৈধ। তাহলে কেউ টেমপ্লেট বৈধভাবে শেয়ার করতেই পারে। কেউ বৈধভাবে ব্যবহারও করতে পারে। এটা চুরি হবে কেন?

Reply
avatar
10:42 AM

নিয়মানুযায়ী একটা টেমপ্লেট একবার কিনলেই যত খুশি তত সাইটে ব্যবহার করা বৈধ।
এই নিয়ম কোথায় পেলেন?Referance দেখান

Reply
avatar
11:50 AM

কোন টেম্পলেটের ভেতরে সিরিয়াল কি দেওয়া আছে দেখান, আমি একটা টেম্পলেট কিনলাম, সেটা আমি আমার নিজের ১০-২০টা ব্লগে এপ্লাই করলাম। তারপর আমার বন্ধুকে দিলাম। সেও ১০-২০টা ব্লগে এপ্লাই করলো। কাজেই জিনিসটা এক দিকে বৈধ। আবার নৈতিকতার দিক দিয়ে অবৈধ। :v

Reply
avatar
5:26 PM

আমাদের ব্লগে প্যাকম্যান ইমো নাই। দেখতো এড করা যায় কিনা।

Reply
avatar