ছোট গেমস মজা বেশি(পর্ব-১০): ভিলেন যখন হিরো!

আসসালামু আলাইকুম।
টাইটেলের নামটা হয়ত একটু অদ্ভুত লাগছে। টাইটেলে ব্যাখ্যাটা পরে দিই, তার আগে একটু পুরনো দিনে যাই।
আমার দোষ নাই। আমি সুপার মারিওর বড় ভক্ত। আমার প্রতি গড়ে ৫ টা পোস্টের একটা সুপার মারিওর হবেই। তো আজকেও একটু সুপার মারিওর কাছাকাছি কিছু নিয়েই এই পোস্ট লিখব। জাম্পম্যান!
চিনলেন না? এটা একটা কথা বললেন? এই ছবিটা দেখেন তো চিনেন কিনা।

কি এবার চিনছেন? কি বললেন? এটা জাম্পম্যান না? এটা আপনার সেই কালের দুস্ত মারিও? হ্যাঁ, ভুল বলেননি। এই জাম্পম্যানই পরে নাম হয়েছে মারিও! বিশ্ব কাঁপানো সুপার মারিও।
তো এখন টাইটেলের প্রসঙ্গে আসি। আমরা সুপার মারিও, সনিক, কন্ট্রা থেকে শুরু করে অনেক ক্ষেত্রেই হিরোর নামে গেমের নাম হতে দেখি। কিন্তু আমি এখন যার কথা বলব, সেই গেমে কিন্তু গেমের নাম ভিলেনের নামে!
যারা রেট্রো গেমের ভক্ত ছিলেন, এবং টিভি গেমসে শৈশবের অনেকটা সময় গেছে তারা বোধহয় এতক্ষণে বুঝে গেছেন যে আমাদের আজকের গেম ডানকি কং!
এই গেমই আমাদের প্রথম বারের মত মারিওর সাথে পরিচয় করিয়ে দিয়েছিল। তবে তখন মারিওর নাম মারিও ছিল না, প্রথমে Mr. Video এবং পরে Jumpman রাখা হয়েছিল। আর এখনে আপনি যে প্রিন্সেসকে উদ্ধার করতেন তার নাম Pauline কিন্তু প্রথমে ছিল Lady. আর দৈত্যাকার উল্লুক ডানকি কংয়ের হাত থেকে তাকে উদ্ধার করায় ছিল অবজেক্টিভ।
গেমটি ১৯৮১ সালে প্রকাশিত হয়। এরপর ডানকি কংয়ের আরো গেম এসেছে। তবে সম্ভবত এই প্রথম পুরনো দিনের গেমটাই মানুষের মন জয় করেছে সবচেয়ে বেশি। গেমের অবজেক্টিভ বা বিষয়বস্তু খুবই সাধারণ। বিভিন্ন বাঁধা আর ডানকি কংয়ের অনবরত ফেলতে থাকা ব্যারেল পার করে উচ্চতাকে হারিয়ে রাজকণ্যাকে রক্ষা করা। আর সেকালের হিসেবেও গ্রাফিক্স মোটেও আহামরি কিছু নয়। কিন্তু, কে জানে, কিভাবে গেমটি মন জয় করেছে আমার মত অনেকেরই?
donkey kong 1981 এর চিত্র ফলাফল
গেমটি নিয়ে আমি আর কিছু বলব না। কারণ আমি জানি, প্রায় সবাই এই গেমটা নিশ্চয়ই একসময় খেলেছেন, তবে এখন সময় এসেছে আরেকবার খেলার।
এটা অনলাইনে খেলতে এখানে যান।
কন্ট্রোল:
    = Directions
Z = A X = B
enter ↵  = Start
space   = Select
এর সাথে এখন আপনাদের ডানকি কংয়ের সিক্যুয়ালের সাথে পরিচয় করিয়ে দিই। Donkey Kong JR
donkey kong jr এর চিত্র ফলাফল donkey kong jr এর চিত্র ফলাফল donkey kong jr এর চিত্র ফলাফল
এখানে মারিওর হাতে ডানকি কং আটক। আর ডানকি কং জুনিয়র উল্লুক হয়ে আপনাকে খেলে ডানকি কংকে উদ্ধার করতে হবে। এটারও বাকি সব এক। খেলতে এখানে যান। এটা পরের বছর ১৯৮২ তে রিলিজ পেয়েছিল। আর এর সিক্যুয়েল ম্যাথ নিয়ে গেম Donkey Kong Jr. Math রিলিজ পেয়েছিল ১৯৮৩ তে। এটি খেলতে এখানে যান।
donkey kong jr math এর চিত্র ফলাফল  donkey kong jr math এর চিত্র ফলাফল
(গুগল, বিভিন্ন সাইট ও আর্টিকেল হতে তথ্য নেওয়া হয়েছে। সরাসরি অনুবাদ নয়।)

শেয়ার করুন

লেখকঃ

আমি দুইটি করে হাত, পা কান, চোখ বিশিষ্ট একজন মানুষ। নাম তাহমিদ হাসান মুত্তাকী। আমি একজন মুসলিম। বাংলাদেশের অধিবাসী। বয়স ১৫ বছর। নবম শ্রেণিতে পড়ি।। গ্রিন রেঞ্জারস+ এর প্রতিষ্ঠাতাদের একজন। আমাকে ফেসবুকে পেতে এখানে যান।

Image result for facebook.icon 30x30   Image result for Google Plus.icon 30x30

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট