ফেইসবুকের নতুন মেসেঞ্জার লাইট - Messenger Lite

ফেইসবুকের নাকি নতুন অ্যাপ আসছে, মেসেঞ্জার লাইট...
প্রথমে মনে করেছিলাম, সংবাদটা কালার কণ্ঠের, কিন্তু না, গুগোল সার্চ করতেই ঘটনার সত্যতা পেলাম। আচ্ছা, যাই হোক, দেখি অ্যাপটায় কি আছে, মেসেঞ্জার নরমাল যেটা আমরা ইউজ করি, সেটার থেকে নাকি এটার ডাটা এফিসিয়েন্সি কম...


অনেকেই মজা করে একে বলছে হোয়াটসঅ্যাপ ২.০ :p
আবশ্য অনেকেই আগের স্বাভাবিক মেসেঞ্জার ব্যাবহার করে অবভ্যস্থ। আর এই লাইট ভারসন আনার উদ্দেশ্য রয়েছে ফেইসবুকের। যারা অনেক নিম্ন কনফিগারেশনের ফোন ব্যাবহার করেন বা আন্ড্রয়েড ভারসান আপডেট করেন না বা করতে পারছেন না, তারা যেন কোনো ভাবেই ফেইসবুকের সুযোগ সুবিধা থেকে বঞ্চিত না হন।
মূলত দরিদ্র এবং মধ্য আয়ের দেশগুলোয় প্রথমে মুক্তি পাবে এই অ্যাপটি।
কেনিয়া, তিউনিশিয়া, মালয়শিয়া, সৃলঙ্কা এবং ভেনিজুয়েলায় আগামি শনিবারেই আসছে এই অ্যাপটি।
তবে আইফোন এবং অন্যান্য দেশে আসার কথা জানাতে পারেনি ফেইসবুক কতৃপক্ষ।

এই অ্যাপটি মেসেঞ্জারের মতই কাজ করবে, তবে অনেক সুযোগ সুবিধা পাবেন না ব্যাবহারকারিরা। অবকাঠাময়ে অনেক পরিবর্তন আনা হয়েছে। এটা দিয়ে ছবি, টেক্সট পাঠানো এ বং রিসিভ করা গেলেও এটি দিয়ে ভিডিও ও অডিও কল করা যাবে না








ফেইসবুক সহ বেশ কিছু সোশাল নেটওয়ার্কিং সাইটকেই দেখা যাচ্ছে তাদের ব্যাবহারকারিদের কাছে রাখতে নানা পদক্ষেপ নিতে, তারই একটি হিসেবে ফেইসবুক নিয়ে তাদের মেসেঞ্জার লাইট আনার উদ্যোগ।

এবং সম্ভবত, ফেইসবুক মোবাইল থেকে মেসেজ দেখার অপশন তুলে দিতে পারে বলে আশংকা করছেন তথ্য প্রযুক্তি বিশ্লেষকরা। তখন কেবল মেসেঞ্জার অ্যাপ্লিকেশান ব্যাবহার করেই মেসেজিং করতে হবে ব্যাবহারকারিদের।

কিন্তু যারা উন্নত মোবাইল সেট ব্যাবহার করেন না, তাদের জন্য এটি উপকারি হবে।
ফেইসবুকের মেসেজিং প্রোডাক্ট বিভাগের নির্বাহি প্রধান ডেভিড মারকাস একটি সাক্ষাতকারে বলেন যে, মেসেঞ্জার লাইট কখনই হোয়াটসঅ্যাপের প্রতিদ্বন্দ্বী না। এটির সত্ত্বাধিকারি কেবল ফেইসবুক। মানুষ ফেইসবুক তাদের নিজেদের প্রয়োজনে ব্যাবহার করে, তাদের আমরা চাপ দিচ্ছি না এবং ফেইসবুক অন্যদের সাথে কখনই সরাসরি প্রতিযোগিতায় নেই।


আমি, তাওসিফ তুরাবি, ভালো করেই জানি, যে,
এই অ্যাপ বানানোর পেছনে ফেইবুকের ব্যাবসায়িক উদেশ্য আছে :p

শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট