ছোট গেমস মজা বেশি(পর্ব-১৯): সাগর তলের আজব দেশে-৩

আসসালামু আলাইকুম।
আমাদের অনেকেরই অনেক প্রাচীন আমলের কম্পিউটার, কিংবা লিমিটেড ইন্টারনেট। তাই চাইলেও বড় সাইজের গেমগুলো খেলা হয় না, অথবা অনেকেই কাজের ফাঁকে ছোট খাট গেমগুলো খেলতেই বেশি পছন্দ করেন। তাই তাদের জন্যই এগিয়ে নিয়ে চলেছি আমার এই ছোট খাট কিন্তু মজার গেমছগুলো নিয়ে সিরিজ ছোট গেমস মজা বেশি।

আজকের গেম

Image result for fishdom 3 talkআমাদের আজকের গেম হল ফিশডম থ্রি। এর আগে এই সিরিজের প্রথম গেমটি দিয়েছিলাম। আমার অনুমান, ফিশডম শব্দটাতে Fish(মাছ) আর Kingdom(রাজ্য) কে একত্র(Combine) করা হয়েছে। তাই, এ থেকে সহজেই গেমের বিষয়বস্তু অনুমেয়। মাছদের নিয়েই এই গেম। আমি নিশ্চিতভাবে বলতে পারি, যদি আপনি হার্ডকোর গেমার টেমার না হন, তবে ছোটদের এই গেমটি খেলতে গিয়ে হারিয়ে যেতে বাধ্য মাছের রাজ্যে। আজ ধারাবাহিকতা রক্ষা করে সিরিজের দ্বিতীয় গেমটি দিতে পারতাম। কিন্তু এই গেমটা দ্বিতীয় গেমের তুলনায় অনেক বেশি উন্নতি করেছে, তাই এটা দিলাম।

গেম সম্বন্ধে

গেমটি নিশ্চিতভাবেই একের ভেতর চার। 
১। গেমটির মূল বিষয়বস্তু হল একটা সুন্দর একুরিয়াম গড়ে তোলা। যেখানে অনেক মাছ থাকবে। মাছের মনের মত বিভিন্ন গাছপালা, শোপিস থাকবে। তবে সিরিজের আগের গেমদুটি থেকে দুটি নতুনত্ব এসেছে এখানে। মাছেরা আপনার সাথে, নিজেদের মাঝে কথা বলবে। যেমন খাওয়ালেন, তারপর ওরা বলবে, Do  you know Muttaky? It was my favorite food.(Muttaky আমার নাম) তারপর একুরিয়াম দেখা যাবে একসময় উপরে ময়লা পড়েছে। পরিষ্কার করতে হবে। ওদের খাওয়াতে হবে। চাইলে তুলে রাখতে পারবেন একুরিয়ামের স্ক্রিনশপও। এরকম বিভিন্ন ফিচার আগের গেমগুলোতে ছিল না।
Image result for fishdom 3
২। সিরিজের দ্বিতীয় গেম থেকে যুক্ত হয়েছে একটি ফিশপিডিয়া। যেখানে মাছ নিয়ে বিভিন্ন তথ্য আছে।
৩। আগের মতই থাকছে একটি ৩*৩ ম্যাচিং গেম। এটিরও উৎকর্ষ সাধিত হয়েছে। টাইম বোনাসের বদলে আনা হয়েছে গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ টাইম। বেশ কঠিন গোল্ড টাইমে শেষ করা।
Image result for fishdom 3 Fishpedia
৪। আর এর সাথে সংযুক্ত আছে একটি স্ক্রিনসেভার। যা আপনার পিসির স্ক্রিনসেভার হিসেবে দিতে পারবেন। স্ক্রিনসেভারটি হবে আপনার অ্যাকুরিয়ামের অনুরূপ।

গেমের ভেতরে

খেলার শুরুতে আগে আপনাকে নিজের একটা প্রোফাইল তৈরি করে নিতে হবে। এরপর প্লেতে ক্লিক করে খেলা শুরু করতে হবে। গেমের মূল অবজেক্টিভ হল আপনার একুরিয়ামটাকে ক্রমান্বয়ে সুন্দর করে গড়ে তোলা। এজন্য আপনাকে মাছ, বিভিন্ন সুন্দর ও মাছের জন্য প্রয়োজনীয় সামগ্রী কিনতে হবে। এর টাকা আপনি ৩*৩ ম্যাচিং গেম খেলে যোগাড় করতে পারবেন। মাছ সম্বন্ধে জানতে পারবেন ফিশপিডিয়া্য় গিয়ে। তবে সবচেয়ে মজার বিষয় হল, গেমটা যেন আপনার বাড়িতে থাকা একটা অ্যাকুরিয়ামের অনুরূপ। তাই, সুন্দর একটা অ্যাকুরিয়াম না থাকলে এটার স্ক্রিনসেভার ছেড়ে দিলেই হয়ে গেল একটা অ্যাকুরিয়াম!

এক নজরে

ডেভেলোপার- প্লে রিক্স
আকার- ৮৩ মেগাবাইট
ধরণ- ৩*৩ ম্যাচিং

প্রয়োজনীয় সিস্টেম

অপারেটিং সিস্টেম: উইন্ডোজ ৯৮/মি/এক্সপি/ভিস্তা/৭/৮/১০
প্রসেসর: ১ গিগা হার্জ বা উচ্চতর
র‍্যাম: ২৫৬ মেগাবাইট বা উচ্চতর
ডাইরেক্ট এক্স: ৮.০ অথবা উচ্চতর
হার্ডডিস্ক: ১২০ মেগাবাইট ফ্রি

ডাউনলোড

গেমটি ডাউনলোড করতে পারেন নিচের বাটনে ক্লিক করে-
আশা করি শীঘ্রই আবার ফিরে আসব। সবার ভালো এবং সুস্থ থাকুন এই কামনা করে বিদায় নিচ্ছি। আমার জন্যও দোয়া করবেন সবাই।

ছোট গেমস মজা বেশি সিরিজ সম্বন্ধে-

১। পোস্ট করার পূর্বে প্রতিটি গেম চেক করে নেওয়া হয়। ভাল লাগা গেমগুলো নিয়েই পোস্ট করি।
২। ডাউনলোড লিংক চেক করে পোস্ট দেওয়া হয়। তথাপি, এ সংক্রান্ত সমস্যায় আমি দায়ী থাকব না। নিজ দায়িত্বে ডাউনলোড করুন।
৩। ডাউনলোডে সমস্যা হলে কমেন্টে জানান। আপডেট করে দেওয়া হবে ইংশাআল্লাহ।
৪। এই পোস্টগুলো কপিকৃত নয়। সরাসরি অনুবাদও নয়। তবে বিভিন্ন ওয়েবসাইটের সাহায্য নেওয়া হয়ে থাকতে পারে। এই ক্রেডিট দেওয়া অনেক সময় সম্ভব হয় না।
৫। ছবিগুলো অনেকক্ষেত্রে নিজের স্ক্রিণশট নেওয়া। অনেকক্ষেত্রে গুগলে সার্চ দিয়ে পাওয়া। এক্ষেত্রেও ক্রেডিট দেওয়া সম্ভব হয় না।
৬। কেবলমাত্র ছোট এবং মজার গেমগুলোই পাবেন। বড়সড় কিছু পাবেন না।
৭। প্রোফেশনাল গেমারদের জন্য মূলত এটি নয়।
৮। সপ্তাহে ২-৩ টি পোস্ট করার চেষ্টা করা হয়।
৯। প্রতি পো্টে সাধারণত একটি করে গেম থাকবে।
১০। ডাউনলোড সাইজ সাধারণত ৫-৫০ মেগাবাইট হবে। তবে এটি বেশি এমনকি কমও হতে পারে। তবে ৫ এমবির কম সাইজের ক্ষেত্রে একাধিক গেম থাকবে।
১১। অনেক সময়ই পুরনো আমলের গেমগুলো এই সিরিজে অন্তর্ভূক্ত করা হয়। আবার নতুন রিলিজ হওয়া ছোটখাট গেমগুলোও পা্বেন।
১২। সব বয়সের উপযোগী গেমই(অর্থাৎ, যেগুলো Everyone রেটিং পাওয়ার যোগ্য) কেবল পোস্ট করা হয়।

শেয়ার করুন

লেখকঃ

আমি দুইটি করে হাত, পা কান, চোখ বিশিষ্ট একজন মানুষ। নাম তাহমিদ হাসান মুত্তাকী। আমি একজন মুসলিম। বাংলাদেশের অধিবাসী। বয়স ১৫ বছর। নবম শ্রেণিতে পড়ি।। গ্রিন রেঞ্জারস+ এর প্রতিষ্ঠাতাদের একজন। আমাকে ফেসবুকে পেতে এখানে যান।

Image result for facebook.icon 30x30   Image result for Google Plus.icon 30x30

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট