১৬ ডিসেম্বর থেকে ডট বাংলা ডোমেইন নিবন্ধন শুরু





মুক্তিযুদ্ধে বাঙালির বিজয়ের দিন ১৬ ডিসেম্বর থেকে গ্রাহকপর্যায়ে ডট বাংলা ডোমেইন নিবন্ধন শুরু হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। গত মঙ্গলবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগে ডট বাংলা ডোমেইন নিবন্ধন নিয়ে এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, ডট বাংলা ডোমেইন সার্ভিস অটোমেশন ডিসেম্বরের মধ্যে শেষ হবে। নীতিমালা প্রণয়ন, পৃথক জনবল নিয়োগসহ সব ধরনের প্রক্রিয়া এ সময়ের মধ্যে শেষ করে ১৬ ডিসেম্বর থেকে এই সেবা শুরু করতে পারব। বিটিসিএলের বোর্ডে মিটিংয়ে শিগগিরই ডোমেইল নিবন্ধন ফি ও অন্যান্য বিষয় চূড়ান্ত করা হবে বলে জানান প্রতিমন্ত্রী।

প্রাথমিকভাবে প্রস্তাব রয়েছে ডোমেইন দুই বছরের জন্য নিতে হবে। ডোমেইন এক বছরের জন্য ৫০০ টাকা এবং বিশেষ শব্দের জন্য লাগবে ১০ হাজার টাকা। এই ফির সাথে সরকারি নির্ধারিত ভ্যাট ও অনলাইনে যে মাধ্যমে ফি পরিশোধ করা হবে তার খরচও দিতে হবে।

অন্যান্য চার্জ নবায়ন বা মালিকানা পরিবর্তনের চার্জ এক হাজার ৫০০ টাকা, মেয়াদ শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে নবায়নের জন্য ৫০০ টাকা জরিমানা এবং ৯০ দিনের মধ্যে নবায়নে জরিমানা এক হাজার টাকা হতে পারে বলে জানান তিনি।

প্রথমবার কেনার ক্ষেত্রে কমপক্ষে দুই বছরের জন্য নিতে হবে। এককালীন পরিশোধে পাঁচ বছরের জন্য ২০ শতাংশ এবং ১০ বছরের জন্য ৩০ শতাংশ ছাড় পাওয়া যাবে। চূড়ান্ত অনুমোদনসাপেক্ষে এই ফি ও অন্যান্য বিষয় পরিবর্তন হতে পারে বলে জানান তারানা হালিম।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জানায়, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ডট বাংলা ডোমেইনের টেকনিক্যাল কনট্যাক্ট হিসেবে দায়িত্ব পালন করবে। বাংলাদেশের জন্য ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নম্বর (আইসিএএনএন) বোর্ডের স্বীকৃত দু’টি ডোমেইনের একটি হল ডট বিডি (.bd), অন্যটি ডট বাংলা (.বাংলা)।

বিটিসিএলের হিসাবে বর্তমানে ডট বিডির সক্রিয় নিবন্ধন সংখ্যা ৩৬ হাজার ৫০০। গত ৫ অক্টোবর বাংলাদেশের জন্য ডট বাংলা ডোমেইনের বরাদ্দ চূড়ান্ত করা হয়। বাংলাদেশের পাশাপাশি ভারত সরকারের মাধ্যমে পশ্চিমবঙ্গ এবং সিয়েরা লিওন একই ডোমেনের আবেদন করেছিল।



শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট