ছোট গেমস মজা বেশি(পর্ব-২৮): বাস ড্রাইভার

আসসালামু আলাইকুম। কেমন আছেন? আশা করছি আল্লাহ তায়ালার অশেষ রহমতে সবাই ভাল এবং সুস্থ আছেন। আমিও আলহামদুলিল্লাহ. আল্লাহ ভাল রেখেছেন।

আজকের গেম

আজ আমি নিয়ে এসেছি ২০০৭ সালে রিলিজ পাওয়া একটি গেম, বাস ড্রাইভার। এই গেম খেললে আপনি অবশ্যই তীব্র গরমের দিনে ভাঙা রাস্তায় ড্রাইভাররা কত কষ্টে বাস চালায় বুঝতে পারবেন না, কিন্তু এটুকু বুঝতে খুব বেশি কষ্ট হবে না যে, বাস চালানোটা খুব বেশি সহজ কাজও নয়। যদিও এখানে আপনাকে উঁচুনিচু রাস্তায় আঁকাবাঁকা পথে চলতে হবে না, রাস্তায় খুব যানজটও নেই বাংলাদেশের মত, তবুও সময়মত দুর্ঘটনা না ঘটিয়ে যাত্রীদের পৌছে দেওয়ার কাজটা খুব সহজ নয়। গেমটি তৈরি করেছে আমাদের স্মৃতির পাতায় অমর এসসিএস সফটওয়্যার। পাবলিশ করেছে এসসিএস সফটওয়্যার ও মেরিডিয়ান ফোর।
 

এক নজরে

গেমের নাম
বাস ড্রাইভার
ডেভেলোপার
SCS Software
পাবলিশার
Meridian4
প্লাটফর্ম
আইওএস
মাইক্রোসফট উইন্ডোজ
ওএস এক্স
প্রকাশের তারিখ
২২শে মার্চ ২০০৭ (উইন্ডোজ)
ধরণ
গাড়ি চালনা

গেম সম্পর্কে

এই গেমে আপনার কাজ বাস চালিয়ে যাত্রীদের সময়মত তাদের গন্তব্যে পৌছে দেওয়া। প্রথমে কাজটি খুব সহজ হবে না।
  Bus Driver Screenshot 1 
 প্রচুর এক্সিডেন্ট হবে আর নিয়মগুলো বুঝতে কিছুটা সময় লাগবে। এক্সিডেন্ট করলে বা কোন কিছুতে ধাক্কা দিলে বাসের যাত্রীরা নাখোশ হবে এবং পয়েন্ট কাটা যাবে। আবার বিভিন্ন নিয়ম কানুনও মেনে চলতে হবে। রাস্তায় লাল বাতি জ্বললে থামতে হবে, নাহলে ২০০ পয়েন্ট ঘ্যাচাং হয়ে যাবে। সময়মত গাড়ি চালাতে হবে। সময়ের পূর্বে গাড়ি ছাড়া যাবে না। এরকম বিভিন্ন নিয়ম মেনে চলতে হবে। নিয়ম মানলে পয়েন্ট পাবেন আর যাত্রীরা থাকবে হাসিখুশি।
 
বিভিন্ন ধরণের রাস্তায় বাস চালাতে হবে। তুষারঘেরা রাস্তায় গাড়ি চালাতে পাবেন অন্য রকম অনুভূতি।
  Image result for Bus Driver Game 
 আর চালাতে পারবেন বিভিন্ন ধরণের বাস। বিআরটিসির মত(!) ডাবল ডেকার বাসও আছে গেমটিতে।
  Image result for Bus Driver Game   
গেমটিতে কাঠিন্যের ভিত্তিতে ৬ টায়ারে ভাগ হয়ে ৬ টি করে মোট ৩৬ টি রুট আছে। পূর্বের টায়ারগুলোতে ভাল করে পরবর্তীগুলো আনলক করতে হবে।

খেলার নিয়ম

গেমের ভেতরে তো দেওয়াই আছে। আমি এখানে কন্ট্রোলগুলোর একটি স্ক্রিনশট দিয়ে দিলাম। চাইলে পরিবর্তন করে নিতে পারবেন। এছাড়াও কন্ট্রোলার দিয়ে খেলা যাবে।
 

আমার রেটিং

আমার কাছে এই গেমটি বেশ ভাল লেগেছে। গেমটি নিয়ে আমার রেটিং- গ্রাফিক্স: ৭/১০ কন্ট্রোল: ৮/১০ অভারঅল: ৭/১০(এখানে গ্রাফিক্স এবং কন্ট্রোল ব্যাতীত অন্যান্য বিষয়ও বিবেচনা করা হয়েছে।)

ডাউনলোড

গেমটি যদি ভাল মনে হয়, তাহলে ডাউনলোড করে গেমটি খেলে দেখুন। গেমটির সাইজ অবশ্য একটু বড়, ৭৮ মেগাবাইট। কিন্তু খুব বেশি না, নয় কি?

আপনার মতামত

কেমন লাগলো আজকের এই গেমটি? আর কেমন লাগছে আমার এই সিরিজ? আজকের পোস্ট, আজকের গেম, এই সিরিজ প্রভৃতি সংক্রান্ত্র আপনার মতামত জানতে অপেক্ষায় আছি আমি এবং নিচের কমেন্ট বক্স। আশা করি আমাদের নিরাশ করবেন না। আপনার মতামত কমেন্ট করতে ভুলবেন না। ছোট গেমস মজা বেশি সিরিজটি আস্তে আস্তে এগিয়ে চলেছে। আমি এটাকে আরো এগিয়ে নিতে চাই। সেজন্য আপনার পছন্দের এন্ড্রয়েড বা পিসির ছোটখাট গেমগুলোর কথা কমেন্ট বক্সে জানাতে পারেন। সম্ভব হলে সেগুলো নিয়ে পোস্ট করে সবার সাথে শেয়ার করব।

আগামী পর্বগুলো

ইচ্ছা আছে আগামী কিছু পর্বে এন্ড্রয়েড গেমস থাকবে। তাই এন্ড্রয়েড ব্যবহারকারীরা প্রস্তুত থাকুন!

ছোট গেমস মজা বেশি সিরিজ সম্বন্ধে

জিটিএ ফাইভ আর ওয়াচ ডগসের যুগে হয়ত আমার এই সিরিজ বড়ই বেমানান। কিন্তু আমাদের সবার পক্ষে তো আর এসব গেমগুলো খেলার উপযোগী পিসি নেই, বা এগুলোর ইভেন পাইরেটেড কপি কেনার বা ডাউনলোড করার সামর্থ্য নেই। আর নতুন যা কিছুই আসুক না কেন OLD IS GOLD. তাই নতুন ছোটখাট গেমগুলো এবং পুরনো কালের গেমগুলো নিয়ে এগিয়ে চলেছি আমার সিরিজ, "ছোট গেমস মজা বেশি"।

বিদায়!

আজকের পোস্ট আমি এখানেই শেষ করছি। আশা করি দ্রুতই আবার ফিরে আসব। আল্লাহ তায়ালা আমাদের সবাইকে ভাল ও সুস্থ রাখুক এই কামনা করছি। আল্লাহ হাফেজ।

শেয়ার করুন

লেখকঃ

আমি দুইটি করে হাত, পা কান, চোখ বিশিষ্ট একজন মানুষ। নাম তাহমিদ হাসান মুত্তাকী। আমি একজন মুসলিম। বাংলাদেশের অধিবাসী। বয়স ১৫ বছর। নবম শ্রেণিতে পড়ি।। গ্রিন রেঞ্জারস+ এর প্রতিষ্ঠাতাদের একজন। আমাকে ফেসবুকে পেতে এখানে যান।

Image result for facebook.icon 30x30   Image result for Google Plus.icon 30x30

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট
5:50 PM

অবশ্যই। স্ক্রিনশট দেখে কি মনে হয়?

Reply
avatar
5:52 PM

ধন্যবাদ ভাইয়া :)

Reply
avatar