ছোট গেমস মজা বেশি(পর্ব-৩০): বাবল বার্ড

আস সালামু আলাইকুম। বাসা পরিবর্তন করার কারণে গত কিছু দিন সময় পাই নি। তাই একটু দেরিতেই লিখছি ত্রিশতম পোস্ট।

আজকের গেম

আজকে একটি সুন্দর গেম নিয়ে এসেছি অ্যান্ড্রয়েড গেমার দের জন্য। আজকের গেমটি দারুণ একটি ম্যাচ থ্রি পাজল গেম, বাবল বার্ড।
প্লে স্টোরে গেমটির ব্যবহারকারীরা একে রেট করেছে ৪.২। অর্থাৎ, বেশিরভাগ ব্যবহারকারীই পছন্দ করেছেন এই গেমটি।
গেমটি একটি সাধারণ ম্যাচ-থ্রি গেম হলেও এর রয়েছে নতুন নতুন দারুণ কিছু বৈশিষ্ট্য যা আপনার ভাল লাগবে।
Cover art

গেম সম্বন্ধে

গেমটিতে অনেকগুলো লেভেল রয়েছে। প্রথম দিকের লেভেল গুলো আপনার বেশ সহজ মনে হতে পারে। তবে পূর্ণ তিন তারা পেয়ে শেষ করা খুব সহজ হবে না। আর প্রায় ২৫ তম লেভেলে পৌছানোর পর গেমটি খুব কঠিন হয়ে উঠবে।
গেমটি একই সাথে একটি ম্যাচ থ্রি পাজল এবং শ্যুটিং গেম। ম্যাচ থ্রি বলতে সেই গেম গুলোকে বোঝানো হয় যেখানে একই রঙের তিন বা ততোধিক বস্তু ম্যাচ করতে হয়। এই গেমেও আপনাকে সেটিই করতে হবে। এ ধরণের গেম গুলো আমার সাধারণত খুব বেশি ভাল লাগে না। কিন্তু এই গেমটি ব্যতিক্রম। এখানে পাখি দের শ্যুট করে তিনটি বা এর বেশি পাখি মিলালে পাখিগুলো উধাও হয়ে যাবে। যত বেশি পাখি উধাও করতে পারবেন, পাবেন তত বেশি পয়েন্ট। এভাবে যত বেশি পয়েন্ট সংগ্রহ করবেন, তত বেশি তরকা পেয়ে লেভেল শেষ করতে পারবেন। তিন তারকা পেয়ে লেভেল গুলো শেষ করা খুব সহজ কখনোই হবে না।
গেম টিতে পাখি দের উধাও করতে করতে এক সময় একটি পাখির বাসার দেখা পাবেন। সেটিতে শ্যুট করার মাধ্যমে প্রতিটি লেভেল শেষ করতে হবে।
গেম টিতে কিছু লেভেল কয়েন দিয়ে আনলক করতে হবে। এই কয়েন আপনি ইন অ্যাপ পারচেজের মাধ্যমে কিনতে পারবেন। ভয় পেলেন? ভয় পাওয়ার কিছু নাই, প্রতিটি লেভেলে কয়েনে শ্যুট করার মাধ্যমেও আপনি কয়েন সংগ্রহ করতে পারবেন। কোন লেভেলে গিয়ে আটকে গেলে ৫০ কয়েনের বিনিময়ে ওই লেভেল স্কিপ করতে পারবেন। তাছাড়া কয়েন থাকলে গেমের শপ থেকে বোম, মাল্টি কালার বল আর ক্রুদ্ধ নীল পাখি (নাম গুলো আমার দেওয়া) খরিদ করতে পারবেন।
গেম টিতে প্রতিটি লেভেলে একটি লাইন দেখতে পাবেন। পাখি গুলো এই লাইন স্পর্শ করলে আপনি পরাজিত হবেন। গেমটিকে আরেকটু মজাদার করার জন্য আছে  বার্ড এক্সপেন্ডার, বার্ড ডাইয়েজ, ব্লক, বার্ড মাইন ও হুইরপুল। বার্ড এক্সপেন্ডারের কোন পাখিকে আঘাত করলে এর আশে পাশের খালি জায়গায় নতুন পাখি যোগ হবে। বার্ড ডাইয়েজের পাখিকে আঘাত করলে এর চারপাশের সব পাখি ওই একই রঙের পাখিতে পরিণত হবে। আর ব্লক রিমুভ করতে এর পরের পাখি গুলোকে উধাও করতে হবে। বার্ড মাইনে আঘাত করলে পাখি গুলো নিচে নেমে যাবে, যা কঠিন লেভেল গুলোতে খুব জটিল সমস্যা সৃষ্টি করবে। হুইরপুলে আঘাত করলে যে কোন ধরণের শট এটি শুষে নিবে।

এক নজরে

গেমের নামঃ বাবল বার্ড
বর্তমান ভার্সনঃ ১.২.৬
প্রকাশের তারিখঃ ২০ অক্টোবর ২০১৬
প্রয়োজনীয় এন্ড্রয়েড ভার্সনঃ ২.৩ অথবা উচ্চমানের
নির্মাতাঃ Ezjoy
আকারঃ ৮ মেগা বাইট
রেটিংঃ ৩+

ছোট গেমস মজা বেশি সিরিজ সম্বন্ধে

  • ১। পোস্ট করার পূর্বে প্রতিটি গেম চেক করে নেওয়া হয়। ভাল লাগা গেমগুলো নিয়েই পোস্ট করি।
  • ২। ডাউনলোড লিংক চেক করে পোস্ট দেওয়া হয়। তথাপি, এ সংক্রান্ত সমস্যায় আমি দায়ী থাকব না। নিজ দায়িত্বে ডাউনলোড করুন।
  • ৩। ডাউনলোডে সমস্যা হলে কমেন্টে জানান। আপডেট করে দেওয়া হবে ইংশাআল্লাহ।
  • ৪। এই পোস্টগুলো কপিকৃত নয়। সরাসরি অনুবাদও নয়। তবে বিভিন্ন ওয়েবসাইটের সাহায্য নেওয়া হয়ে থাকতে পারে। এই ক্রেডিট দেওয়া অনেক সময় সম্ভব হয় না।
  • ৫। ছবিগুলো অনেকক্ষেত্রে নিজের স্ক্রিণশট নেওয়া। অনেকক্ষেত্রে গুগলে সার্চ দিয়ে পাওয়া। এক্ষেত্রেও ক্রেডিট দেওয়া সম্ভব হয় না।
  • ৬। কেবলমাত্র ছোট এবং মজার গেমগুলোই পাবেন। বড়সড় কিছু পাবেন না।
  • ৭। প্রোফেশনাল গেমারদের জন্য মূলত এটি নয়।
  • ৮। সপ্তাহে ২-৩ টি পোস্ট করার চেষ্টা করা হয়।
  • ৯। প্রতি পোস্টে সাধারণত একটি করে গেম থাকবে।
  • ১০। ডাউনলোড সাইজ সাধারণত ৫-৫০ মেগাবাইট হবে। তবে এটি বেশি এমনকি কমও হতে পারে। তবে ৫ এমবির কম সাইজের ক্ষেত্রে সাধারণত একাধিক গেম থাকবে।
  • ১১। অনেক সময়ই পুরনো আমলের গেমগুলো এই সিরিজে অন্তর্ভূক্ত করা হয়। আবার নতুন রিলিজ হওয়া ছোটখাট গেমগুলোও পা্বেন।
  • ১২। সব বয়সের উপযোগী গেমই (অর্থাৎ, যেগুলো Everyone রেটিং পাওয়ার যোগ্য) কেবল পোস্ট করা হয়।

শেষ কথা

আশা  করছি, এই পোস্টের সব পাঠকদের মোবাইল ফোনেই এই গেমটি চলবে। গেমটি সবাই খেলে দেখবেন। পোস্টটি ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেন না। আর ভাল না লাগলে অবশ্যই জানাবেন কি করলে আমার পরবর্তী পোস্টগুলো আরো সুন্দর হবে। গেমটি খেলে কেমন লাগল জানাবেন। আরো জানাবেন, আমার এই সিরিজ কেমন লাগছে। কি ধরণের গেম গুলো আপনাদের বেশি প্রিয় সেগুলোও জানাবেন। আশা করছি সামনে আরো সুন্দর ও মানসম্মত গেম উপহার দিতে পারব আমার এই সিরিজে।
পরের পর্ব নিয়ে খুব শীঘ্রই আসছি ইংশা আল্লাহ। সবার সুস্থতা কামনা করে শেষ করছি আজকের এই পোস্ট। আগামী কাল আমার বার্ষিক পরীক্ষার ফলাফল। সবাই আমার জন্য দুআ করবেন।
আল্লাহ হাফেজ।
 

শেয়ার করুন

লেখকঃ

আমি দুইটি করে হাত, পা কান, চোখ বিশিষ্ট একজন মানুষ। নাম তাহমিদ হাসান মুত্তাকী। আমি একজন মুসলিম। বাংলাদেশের অধিবাসী। বয়স ১৫ বছর। নবম শ্রেণিতে পড়ি।। গ্রিন রেঞ্জারস+ এর প্রতিষ্ঠাতাদের একজন। আমাকে ফেসবুকে পেতে এখানে যান।

Image result for facebook.icon 30x30   Image result for Google Plus.icon 30x30

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট