আমার চোখে সেরা ১১ ব্লগার টেম্পলেট। [পর্ব ১]

আসসালামু আলাইকুম।
আশা করি সবাই ভাল আছেন। আমার মত যারা ব্লগিং এ নতুন তারা সবসময়ই একটা কমন সমস্যায় পরেন, আর তা হল ব্লগ বা ওয়েবসাইটের থীম/টেম্পলেট নির্বাচনের সমস্যা! আমি কি ভুল বললাম? আপনি সাইট যেখানেই হোস্ট করুন না কেন (ব্লগার/ওয়ার্ডপ্রেস/জুমলা) আপনার সবার আগে দরকার একটি এসইও ফ্রেন্ডলী সেইসাথে স্টাইলিস্ট ডিজাইনের থীম যার মাধ্যমে আপনি ভিজিটরদের মনযোগ আকর্ষন করতে পারেন। আমরা সাধারণত নিজেদের ব্লগের থীম নির্বাচনের আগে গুগল মামার কাছে সাহায্য চাই এবং হাজার হাজার থীম থেকে দুঃশ্চিন্তায় পরে যাই যে কোনটা থেকে কোনটা ব্যবহার করা যায়! আমি আমার নিজের সাইট এর ব্যপারেও ঠিক একই সমস্যা ফেস করেছি। আবার কয়েকজন বড় ভাইয়ের ব্লগ ডিজাইন করে দিতে গিয়েও একই সমস্যায় পরি। এই অভিগ্গ্তা গুলো থেকেই কিছু কিছু ব্লগার টেম্পলেট ও ওয়ার্ডপ্রেস থীম আমার মনে ধরেছে যেগুলো আমি আপনাদের সাথে শেয়ার করতে চাই। আর তাই সেরা ১১ টি ব্লগার টেম্পলেট নিয়ে প্রথম সিরিজটি শুরু করছি।
আমি শুধু ডেমো আর ডাউনলোড লিংক দিবোনা, প্রত্যেকটা টেম্পলেট এর ছোট্ট করে রিভিউ দেয়ার চেস্টা করব। আশা করি এই টেম্পলেটগুলো আপনাদের অনেক পছন্দ হবে এবং সেইসাথে আপনাদের সময় ও কস্ট অনেকটা লাঘব করবে।

তাহলে প্রথম পর্ব শুরু করা যাক
 টেম্পলেট ১ঃ Avada For Blogger
টেম্পলেটের নাম: Avada For Blogger
 প্লাটফর্ম: ব্লগার 
রিলিজ : ৩১ ডিসেম্বর, ২০১২ 
মালিকানা : www.templateism.com 
লাইসেন্স : ক্রিয়েটিভ কমন

আভাডা ফর ব্লগার একটি অত্যন্ত চমৎকার ব্লগার/ব্লগস্পট টেম্পলেট। এটি মুলত বহুল বিক্রিত ওয়ার্ডপ্রেস থীম আভাডা থেকে এডাপ্ট করা হয়েছে। টেম্পলেটটি সম্পূর্ন রেসপন্সিভ অর্থাৎ যেকোন সাইজের স্ক্রিন অনুযায়ী এটি নিজেকে মানিয়ে নিতে পারবে। এই চমৎকার ডিজাইনের টেম্পলেট টি দিয়ে আপনি ইচ্ছা করলেই portfolio, corporate, business, blog, products, যেকোন টাইপের ওয়েবসাইট বানিয়ে ফেলতে পারেন খুব সহজেই। সব থেকে মজার বিষয় হচ্ছে এত কাজের কাজী টেম্পলেট টির ওজন খুবই কম এবং পেজএর লোড স্পীড ও অনেক ভাল।

স্ক্রীনশটঃ
যে যে কারনে আমার চোখে সেরাঃ

রেসপন্সিভ ডিজাইন: টেম্পলেট টি সম্পূর্ন রেসপন্সিভ। তাই স্ক্র্রীন সাইজ যেমনই হোকনা কেন আপনার ব্লগ পড়তে ভিজিটরের কোন সমস্যাই হবেনা। ফিচার ফোন থেকে শুরু করে পিসি ব্যবহারকারী সকল ভিজিটরকেই আপনার ব্লগ আকর্ষণ করতে সক্ষম হবেই। 

এসইও ফ্রেন্ডলীঃ এই ব্লগার টেম্পলেটটি অনেক সার্র্চ ইন্জিন বান্ধব। এটির পেজ স্পীড ও চমৎকার। Google Page speed এর হিসেব মতে এটির মার্ক ১০০ এর মধ্যে ৯৩!

ওয়ার্ডপ্রেস লুকঃ আপনার ব্লগ দেখে কেউ বুঝতেই পারবেনা এটি ব্লগারে হোস্ট করা। এটিকে সেল্ফ হোস্টেড ওয়ার্ডপ্রেস সাইটের মতই দেখাবে প্রায় ! হেডারঃ সিম্পল কিন্তু চমৎকার একটি হেডার। মাল্টি সাইটের জন্যও পার্ফেক্ট।

ফাস্ট ও ফ্রেশ ড্রপডাউন মেনুঃ টেম্পলেটের ড্রপডাউন মেনুটি সত্যিই চমৎকার।

অটো থাম্ব ও রিডমোরঃ ডিফল্ট টেম্পলেট গুলোর মত এটি পুরো টিউন হোমপেজ এ দেখায়্না। বরং সয়ংক্রিয় ভাবে ছোট একটা সামারীর পর "Read More' বাটন দেখা যায় এবং প্রত্যেকটা টিউনেই অটো থাম্বনেইল থাকে।

অন্যান্য বৈশিষ্ট্য সমুহঃ একটি সাইডবার (ডান),দুই কলামের ব্লগ লেআউট,তিন কলাম বিশিষ্ট ফউটার, Fixed Width, Light Greenish Color Scheme, থ্রেড টিউমেন্টিং সিস্টেম ইত্যাদি।

আমি এতক্ষণ আমার ভাল লাগা বিষয়্গুলো আপনাদের সামনে তুলে ধরলাম। আপনি ইচ্ছা করলে টেম্পলেটটির লাইভ ডেমো দেখতে পারেন এখান থেকে। ভাল লাগলে ডাউনলোড করুন এখান থেকে। যদি টিউনটি কোন উপকারে আসে তবে টিউমেন্ট করতে ভুলবেননা। সবাইকে ধন্যবাদ।

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট
2:59 PM

তোমার প্রথম টিউনের জন্য অভিনন্দন!
লেবেল নির্বাচনে ভুল করেছ, সংশোধন করে দেওয়া হল।
প্রাসঙ্গিক লেবেল লাগানোর অনুরোধ করা হল।
প্রয়োজন না হলে নতুন কোন লেবেল যোগ না করার জন্য অনুরোধ থাকছে।
নতুন লেবেল লাগালে বাংলা ভাষায় লিখবে।
ধন্যবাদ।

Reply
avatar