ছোট গেমস মজা বেশি(পর্ব-৩২): সেই ঐন্দ্রজালিক অন্বেষণ তারকা মিকি মাউস (অ্যান্ড্রয়েড/পিসি)

আসসালামু আলাইকুম। খুব ধীর গতিতে পোস্ট করছি, তাই না? আসলে গত বছর জানুয়ারী মাসের ২ তারিখে আমার হাতে ১৬ টা বই ধরিয়ে দেওয়া হয়েছিল। সেই অভিশাপ এই বছরেও কাটেনি। তাছাড়া, পরিমাণের চেয়ে মান বেশি গুরুত্বপূর্ণ। তাই্, এখন অল্প সময়েই হুট হাট করে পোস্ট আর করব না বলে ঠিক করেছি। যেমন এই পোস্টটা লিখা শুরু করেছিলাম তিন দিন আগে। প্রতিদিন পড়ার ফাঁকে একটু একটু করে লিখছি।

এই পোস্টটি মূলত উইকিপিডিয়া এবং আরো কিছু সাইট ও ম্যাগাজিনের সাহায্যে করা হয়েছে। তাই, একটু বেশি তথ্যবহুল। এত প্যাঁচ ভাল না লাগলে সোজা নিচে গেম সম্বন্ধে নামে একটা হেডিং আছে। ওখানে নেমে যান।

শিরোনাম পরে যারা দন্ত ভাঙিয়া ফেলেছেন, তারা প্রথমেই দাঁতের চেকআপ করে আসুন। সামনে আরো কঠিন শব্দ আসছে। সহজ ভাষায় বললে, শিরোনামটা একটু সহজ ভাবে বললে বলতে হবে, জাদুকরী অনুসন্ধানে মিকি মাউস। আসলে ইংরেজী নামটাও বড্ড কঠিন, The Magical Quest Starring Mickey Mouse. বিশেষ করে Starring শব্দটার সঠিক অর্থ কি বুঝতে পারছি না, এটা হতে পারে তারকামন্ডিত, হতে পারে অভিনয়, হতে পারে তারকা।তবে যাই হোক, নামটা বেশ কঠিন, এটাতে সন্দেহ নাই।

Image result for Disney Starring Mickey Snes

দাঁতের চেকআপ না করা হলে আর পড়বেন না, না হলে দাঁত ভাঙিলে নিজেই দায়ী থাকবেন। ডিজনীর ঐন্দ্রজালিক অনুসন্ধান (Disney's Magical Quest) অথবা জাপানী ভাষায় ডিজনীর ঐন্দ্রজালিক দুঃসাহসী অভিযান ( ミッキーのマジカルアドベンチャー Mikī no Majikaru dobenchā/Disney's Magical Adventure) সিরিজের প্রথম গেম এটি। সিরিজের তিনটি গেম একই গেমপ্লের উপর ভিত্তি করে ভিন্ন ভিন্ন কাহিনীর উপর প্রস্তুত করা হয়েছে। এই সিরিজে মিকির প্রধান শত্রু পেগ-লেগ-পেট। ওর আসল নাম ভয়ানক টম(Terrible Tom) এবং পুরো নাম Peter Pete, Sr. এছাড়াও Bad Pete, Big Pete, Big Bad Pete, Black Pete, Bootleg Pete, Dirty Pete, Mighty Pete, Pee Wee Pete, Peg-Leg Pete, Petey, Pistol Pete, Sneaky Pete, Piston Pete নামে পরিচিত। উমম, ঠিক ধরেছেন, নামগুলো উইকিপিডিয়া থেকে কপি করলাম। বাপরে! কত নাম! ভয় পাইসি। অনুবাদকের সাহায্য নিয়ে যথাক্রমে এদের অর্থ হবে খারাপ পিট, বড় পিট, বড় খারাপ পিট, কাল পিট, বুটজুতা পায়ে পিট, নোংরা পিট, শক্তিশালী পিট, পি উই পিট(অর্থ জানি না), খুঁটি পা পিট, পিটি, বন্দুক পিট, গোপন পিট, চাপদন্ড পিট। আবার ভয় খাইলাম! আবারো বলি, কারো দাঁতে সমস্যা হলে আমি দায়ী নই। যাক! পিটের নাম শুনে নিশ্চয়ই বুঝতে পারছেন, নায়ক টায়ক টাইপের কিছু ও না। হুমম, মিকি মাউসের প্রধান খলনায়ক এই পিট। পিট সম্বন্ধে আরেকটু জেনে রাখুন, ওর প্রথম আগমন ঘটে ১৯২৫ সালে, মিকি মাউসের এলিস ধাঁধার সমাধান করল(Alice Solves The Puzzle) পর্বে আর ওয়াল্ট ডিজনী আর ইউবি আইয়ুউইর্কস এর হাত ধরে। Norm Ferguson একে বিকশিত করেন। মূলত, মিকি মাউসে একটা খলনায়কের প্রয়োজন অনুভব করেই একে আনা হয়। বুঝতেই পারছেন, ইঁদুরের শত্রু বিড়াল। তাই অবশ্যই পিট একটা বিড়াল। তবে খলনায়ক হলেও ওরও একটা জীবন আছে, বউ-বাচ্চা আছে। ওর স্ত্রীর নাম পেগ। মেয়ে Pistol Pete আর ছেলে Peter "P.J." Pete, Jr.

বোধহয় ওর একটা ফাইল ফটো দেখতে ইচ্ছে করছে। প্রথম আগমনে এর চেহারা ছিল এরকম।


আর আপনি মিকি মাউসের ভক্ত হয়ে থাকলে আপনার পরিচিত পিটের চেহারা এরকম-

আচ্ছা, খলনায়কদের কথা অনেক হল, এবার মিকির কথায় আসি। ১৯২৫ সালের কথা। অফিসে কাজ করছিলেন ডিজনী। এসময় তার চোখে পড়ল এক শান্ত ভদ্র ইঁদুর। ডিজনীর পাশে থাকা হাফ হারম্যান কিছু স্কেচ এঁকে ফেললেন ইঁদুরটির। পরবর্তীতে ১৯২৮ সালে এই স্কেচগুলো থেকে অনুপ্রাণিত হয়ে আইওয়ার্ক্স(Ub Iwerks) তৈরি করেন মিকির স্কেচ। বস ডিজনীর তা মনে ধরে। কিন্তু তিনি এর নাম নিয়ে দ্বিধায় পরে যান। প্রথমে ভেবে চিন্তে নাম দেন মার্টিমার মাউস। কিন্ত তার স্ত্রী লিলিয়ানের তা মনে না ধরায় তিনি মিকি মাউস নাম রাখতে বলেন। বুঝতেই পারছেন, ডিজনীর নাম বদলানো ছাড়া আর উপায়ই থাকে না। আর এভাবেই জন্ম হয় মিকির। মিকিই পরে হয় ওয়াল্ট ডিজনি কোম্পানীর অফিসিয়াল মাসকট। ওর বন্ধুদের মধ্যে আছে মিনি মাউস, ডোনাল্ড ডাক, ডেইজি ডাক, গুফি দ্য ডগ সহ আরো অনেকে। এমনকি পুরোদস্তুর মানুষের মত জুতা মোজা দস্তানা পড়া এই ছোট্ট ইঁদুরটির একটা পোষা কুকুরও আছে। নাম প্লুটো।

Image result

গেম সম্বন্ধে

মূল পোস্টে আসার আগেই অনেক কথা হয়ে গেল। এবার আসি আজকের গেম নিয়ে। আজকের গেমের নাম তো বলেছিই, The Magical Quest Starring Mickey Mouse. এই গেমটি ১৯৯২ সালে সুপার নিনটেনডু এনটারটেইনমেন্ট সিস্টেম, সংক্ষেপে সুপার নিনটেনডু, আরেকটু সংক্ষেপে সুপার নেস এবং আরো সংক্ষেপে এসনেস প্লাটফর্মে রিলিজ করা হয়। পরবর্তীতে কিছু উন্নত করে The Magical Quest Starring Mickey And Minney নামে ১৯৯৩ সালে গেম বয় এডভান্স বা জিবিএ প্লাটফর্মে এটি রিলিজ হয়। এখানে চরিত্র হিসেবে মিকির পাশাপাশি মিনি মাউস অন্তর্ভুক্ত হয়। সাধারণ প্লাটফর্মার গেম (সুপার মারিও, কন্ট্রা, মেগা ম্যান,...) গুলোর মতই এই গেমের গেমপ্লে।

কাহিনী

গেমের প্রথমে দেখা যায় পার্কে ক্যাচ খেলছিল মিকি আর তার বন্ধুরা। হঠাৎ গুফির মারা একটি বল মিকির মাথায় লাগে কিন্তু মিকি তা ধরতে ব্যার্থ হয়। এগিয়ে আসে প্লুটো। কিন্তু বল খুঁজে আনতে গিয়ে আর ফিরে আসে না সে। মিকি হয় পেয়ে যায় প্লুটোকে নিয়ে। গুফি কথা দেয় সে নিশ্চয়ই প্লুটোকে খুঁজে আনবে। কিন্তু বসে থাকে না মিকি। বেরিয়ে পড়ে প্লুটোর খোঁজে 'ঐন্দ্রজালিক অন্বেষণে'। এক সময় জানতে পারে, তার কুকুরকে ধরে নিয়ে গেছে ভয়ানক 'পেগ-লেগ-পেট', যার সম্বন্ধে উপরে বলেছি। মিকি জানতে পারে, প্লুটোকে উদ্ধারে গেলে আশংকা রয়েছে নিজ জীবনের। আত্মরক্ষা করবে না প্লুটোর খোঁজ, এ নিয়ে কোন ভাবনা বাদেই প্লুটোকে খুঁজে বের করার সিদ্ধান্ত নেয় মিকি...

গেম প্লে

এই গেমের এসনেস ভার্সনে মিকি অথবা গেমবয় এডভান্স ভার্সনে মিকি অথবা মিনিকে নিয়ে খেলতে পারবেন। শত্রুদের উপর লাফিয়ে পড়ে অথবা কোন কিছু গ্রাব করে ছুঁড়ে মেরে তাদের শেষ করতে পারবেন। প্রতিটা লেভেলে সম্ভাব্য সর্বোচ্চ পয়েন্ট আর কয়েন কালেক্ট করে এভাবেই এগিয়ে যেতে হবে, পেটের প্রাসাদের দিকে...! কয়েন দ্বারা স্টোর থেকে কোন দ্রব্য ক্রয় করতে পারবেন। আর এই স্টোরগুলো লুকানো আছে কিছু জায়গায়। খুঁজে নিতে হবে আপনাকে! বিভিন্ন লেভেলে নতুন নতুন পোশাক পাবে মিকি। প্রতিটি পোশাকে মিকির থাকবে আলাদা রকম ক্ষমতা।

এক নজরে

ডেভেলোপার: ক্যাপকম

পাবলিশার: ক্যাপকম, নিনটেনডু, ডিজনি ইন্টারএকটিভ

প্রস্তুতকারক: নোয়া ডিউডলি

প্লাটফর্ম: এসনেস, গেমবয় এডভান্স

ধরণ: প্লাটফর্মার

প্রকাশের তারিখ: ২০ নভেম্বর ১৯৯২

রেটিং

গেমটির এসনেস ভার্সনটি খুব ভাল রেটিং পেয়েছে। গেম র্যাঙ্কিং-এ এর স্কোর ৮৫.৫%। ইজিএম, নিনটেনডু পাওয়ার আর সুপার প্লে যথাক্রমে রেট করেছে ৯/১০, ৪.১/৫ ও ৮৫%।

তবে গেমবয় এডভান্স ভার্সনটির রেট অনেক পিছিয়ে। গেমস্পট আর আইজিএনে এর স্কোর যথাক্রমে ৬.৬/১ ও ৬/১০

আমাকে যদি রেট করতে বলা হয় এসনেস ভার্সনকে আমি ১০ এ ৯.৫ দিব :)

স্ক্রিণশট

The Magical Quest Starring Mickey Snes এর চিত্র ফলাফল

The Magical Quest Starring Mickey Snes এর চিত্র ফলাফল

The Magical Quest Starring Mickey Snes এর চিত্র ফলাফল

The Magical Quest Starring Mickey Snes এর চিত্র ফলাফল

সম্পর্কিত চিত্র

The Magical Quest Starring Mickey Snes এর চিত্র ফলাফল


গেমটি ডাউনলোড করুন

গেমটির গেমবয় ভার্সন একটু আপডেটেড হলেও এসনেস ভার্সনটিতেই বেশি মজা পাবেন। খেলার জন্য প্রথমে দরকার হবে একটি এসনেস ইমুলেটর। এবং এরপর গেম ফাইল (রম)। দুটি একত্রে জিপ (.zip) ফরম্যাটে ডাউনলোড করতে পিসি ব্যবহারকারীরা এখানে যান। এরপর ফাইলটি এক্সট্রাক্ট করুন। নতুন দুটি .zip ফাইল পাবেন। 'zsnesw151-402.zip' ফাইলটি এক্সট্রাক্ট করুন। এবার zsnesw.exe ফাইলটি অপেন করুন। গেম>লোড>Magical Quest Starring Mickey Mouse, The (USA) সিলেক্ট করে গেমটি শুরু করুন। অ্যারো কি দিয়ে মুভমেন্ট, এন্টার স্টার্ট বান আর স্পেস সিলেক্ট বাটন হিসেবে ব্যবহার করুন। লাফ দিন Z এবং কোন কিছু ধরুন বা নিক্ষেপ করুন A কি দিয়ে।

আর এন্ড্রয়েড ব্যবহার করলে এখানে প্লে স্টোর থেকে ইমুলেটর ডাউনলোড করে নিন। এরপর এখানে গিয়ে ডাটা ফাইল হোস্ট থেকে রম ফাইল ডাউনলোড করুন। ইমুলেটর ইন্সটলের পর অপেন করে রম লোড করে গেমটি খেলুন।

বিদায়!

যদি পড়ার পড়ার পর এটুকুও না জানান, গেম বা পোস্টটি কেমন লাগল, তাহলে মনে হয় এই ১১২২ শব্দ লেখাই বৃথা। তাই, একটু এই পোস্ট সম্বন্ধে আপনার মতামত প্রকাশে একটা মিনিট ব্যয় করবেন। আল্লাহ হাফেজ।

শেয়ার করুন

লেখকঃ

আমি তাহমিদ হাসান মুত্তাকী। আমি ব্লগিং ভালোবাসি তাই ব্লগিং করি!

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট