কম্পিউটারে অডিও প্রসেসর নিয়ে যত সমস্যা!




অনেকের একটা ধারণা থাকে (আমারও ছিলো) যে অডিও ফ্রন্ট প্যানেল কিছুদিন পর নষ্ট হয়ে যায়।
ধারণাটা ভুল। হ্যাঁ, আজকে নিজেই এর সমাধান করেছি। ৪ বছর আগের কেনা পিসিতে বেশ কয়েকবার উইন্ডোজ সেটাপ করেছি। আর এজন্যে যে আসল ড্রাইভারটাই ডিলিট হয়ে গেছে খেয়াল ছিলো না। :P
আজকে পিসি খুলে পরিস্কার করবার সময় অডিও প্রসেসরটা নজরে পড়লো। ভীয়া?! (ভিআইএ)
আমি কিন্তু এতোদিন রিয়েল্টেক ড্রাইভার ব্যাবহার করেছি। ২ বছর শুধুশুধু বোকামির মাশুল দিলাম। ফ্রন্ট প্যানেল ঠিকই ছিলো -_-

মাদারবোর্ড ডিস্ক থেকে ভিআইএ ড্রাইভার সেটাপ করলাম। ওমা! অনেক অডিও ফাংশন ফিরে আসলো যেগুলো আগে ছিলই না!
আগে মাইক্রোফোন বুস্ট ফাংশানটি ছিলো না, সঠিক ড্রাইভারটি দেয়ার পর সেটা এসেছে। আগে মাইক্রোফোনে প্রচুর নয়েজ রেকর্ড হতো, এখন মাইক্রোফোন বুস্ট কমিয়ে দিতেই নয়েজ একদম কমে গেলো <3 br="">

এছাড়া এখন লাইন ইন ইনপুট কাজ করছে বেশ ভালো ভাবে! স্টেরিও মিক্স দিয়ে অনেকগুলো সাউন্ড ইনপুট একত্র করে ব্যাবহার করতে পারছি। এতে আমি গিটার রেকর্ড করতেও পারছি ;)

আমি সাজেস্ট করবো, মাদারবোর্ডের সিডি সাথে থাকলে সেটা থেকে সাউন্ড ড্রাইভার ব্যাবহার করতে।
এতে অসুবিধা কম তো হবেই, এছাড়া সহজে হার্ডওয়ার চালু হবে। এছাড়া কেসিং সাইড প্যানেল খুলে মাদারবোর্ডের অডিও জ্যাকের আশেপাশের বড় আইসি গুলোর যেকোনো একটি হবে অডিও আইসি বা প্রসেসর, সেটার নাম পড়ে দেখতে পারেন। তারপর ওয়েবসাইট থেকে ড্রাইভার ডাউনলোড করে সেটাপ করলেই হবে। আমি ভিআইএ বা ভিয়া এবং রিয়েল্টেকের ড্রাইভার ডাউনলোড লিঙ্ক দিচ্ছি। ভিয়া হলে ড্রাইভার সেটাপ করলে সাথে একটা কন্ট্রোল প্যানেল সেটাপ হবে।


সেখান থেকেই সামনের জ্যাক এনাবেল করা যাবে। আরেকটা কথা, সেটাপের পর পিসি রিস্টার্ট দিতে ভুলবেন না :p নাহলে ড্রাইভার রান করবে না, হেডফোন কাজও করবে না।

ডাউনলোড,
  1. ভিয়া টেকনোলজিস
  2. রিয়েলটেক সেমিকন্ডাক্টরস

শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট