মোটরের স্পিড বা, এলইডি-এর ব্রাইটনেস নিয়ন্ত্রণ করো একটা সার্কিট দিয়েই!

পালস ওয়াইডথ মডুলেটর। এর নামের মাঝেই এর কাজের বিবরণ। এটা একটা ফ্রিকুয়েন্সির পালসকে মডুলেট বা, পরিবর্তন করতে পারে।
ইলেকট্রনিক পিডব্লিউএম বা, পালস ওয়াইডথ মডুলেটর সার্কিট আসলে সেকেন্ডে লাখখানেক বা হাজারখানেক বার একটা সুইচকে অন অফ করে। এই অন অফ করার প্রতিটি পালসের মাঝের সময়ের পার্থক্যের আগপিছ হলে এলইডিএর ব্রাইটনেস বাড়াকমা করবে, তেমনি মোটরের স্পিড বাড়াকমা করবে।
আমরা এখানে একটা ৫৫৫ আইসি মনোস্টেবল মাল্টিভাইব্রেটর মোডে ব্যবহার করবো।

যেহেতু একটা খালি একটা পালস তৈরি করে, সুইচ অন অফ করে, তাই এটা ট্রাঞ্জিস্টর হতে কোন রকম হিট লস করে না। এতে এনার্জি লস কম হয়। আমরা সাধারণ যে ভলিউম আর ট্রাঞ্জিস্টর দিয়ে ডিমার বানি, ট্রাঞ্জিস্টর অনেক গরম হয়, এতে করে প্রচুর এনার্জি লস হয়। ব্যাটারি চালিত ডিভাইজ হলে ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যায়।
তাই আমরা যদি আমাদের ডেস্ক ল্যাম্পের ব্রাইটনেস ঠিক করে নিতে চাই কিংবা ডিসি টেবিল ফ্যানের স্পিড নিয়ন্ত্রণ করতে চাই তবে আমরা এই পিডব্লিউএম সার্কিট ব্যাবহার করতে পারি।
এটা বানো সোজা, মাইক্রোকন্ট্রোলার লাগে না বলে খরচ কম। এবং ৫৫৫ আইসিএর জন্য ১০ মিলি এম্পিয়ারের কম কারেন্ট লাগে এখানে। পোস্টের শেষে ডায়াগ্রাম আছে।

এখানে প্রোজেক্ট ভিডিও রয়েছে যা আমি নিজেই করেছি,






শেয়ার করুন

লেখকঃ

আমি তাওসিফ তুরাবি, অনলাইনাম (অনলাইন + নাম) ব্লগার তাওসিফ। এখন, ২০১৬ পর্যন্ত আমি ১৬ বছরের এক কিশোর। পড়াশোনা করি শহীদ পুলিশ স্মৃতি কলেজে। টেক ব্লগ লিখতে ভালবাসি। সাইন্স ফিকশন আর গল্প লিখতে পছন্দ করি।  জিআর+ ব্লগের এর একজন প্রতিষ্ঠাতা অ্যাডমিন।
আমাদের একটা ওয়েব ডেভেলপার ফার্ম আছে যার নাম জিআর+ আইটি বাংলাদেশ
এছাড়া আমার ব্যাক্তিগত ব্লগ রয়েছে। আমার ফেসবুক আইডিতে আমার সাথে সর্বক্ষণ যোগাযোগ করতে পারবেন। 


পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট