পেঙ্গুইন (১): পাইরেসি: যে কারণে করা উচিৎ নয়।

আসসালামু আলাইকুম। এইতো! আর কয়েকদিন আগেও আমি পাইরেট ছিলাম। লিনাক্সে চলে আসার ইচ্ছা ২-৩ বছর ধরেই ছিল। এবার চলেই আসলাম। তো, এখন যেহেতু, পাইরেসি ছেড়ে দেওয়ার ডিশিসন নিয়েছি, সেহেতু এখন থেকে আর পাইরেটেড গেম বা সফট নিয়ে প্রোস্ট করব না ইংশাআল্লাহ। পাইরেসি নিয়ে অনলাইনের বিশাল জগতে অনেক পোস্ট আছে। কিন্তু তবু আমি লিখছি, কারণ এই বিষয়টা নিয়ে সচেতনতা বাড়ানো জরুরী। আসলে পাইরেসি সবারই ছেড়ে দেওয়া উচিৎ। কিন্তু কেন? অনেক কারণ-ই আছে।

পাইরেসি কি?

সফটওয়্যার পাইরেসি

যদি পাইরেসি শব্দটার সাথে আপনার পরিচয় না থাকে, তবে আপনি এই লেখাটা পড়ে ফেলুন। অজানা কোন লেখক এই লেখাটা লিখেছিলেন তিন বছর আগে। কিন্তু পাইরেসি নিয়ে এত সুন্দরভাবে লেখা বিস্তারিত আর কোন পোস্ট আমার চোখে পড়েনি। তাই আমিও পাইরেসি কি সেটা নিয়ে লিখলাম না। কারণ আমার পোস্টের বিষয়বস্তু হল পাইরেসি করা উচিৎ না কেন।

পাইরেসি কি চুরির সমান?

এটা একটা বড় পয়েন্ট। অনেকেই বলতে পারেন পাইরেসি চুরি না, কারণ এখানে তো আমি একটা কপি ব্যবহার করছি। আমারও তাই মনে হয়, পাইরেসি চুরির সমান হয়ত না। কিন্তু, তাই বলে পাইরেসি যে অপরাধ না তা তো কোনভাবেই বলা যাবে না।

নির্মাতার কথা ভাবুন

যার সফটওয়্যার আপনি পাইরেসি করছেন, তার কথাও তো ভাবা উচিৎ, নয় কি? একটা সফটওয়্যার বা গেমস বানাতে প্রায়সই কয়েক বছর পর্যন্ত লেগে যায়। সে যদি সফটওয়্যারটার একটা দাম নির্ধারণ করে, তবে সেটা কি তার প্রাপ্য নয়?
এখানে প্রশ্ন আসতে পারে, আমি যদি একটা সফটওয়্যার কিনতে না পারি, তবে তা পাইরেসি করলে ক্ষতি কি? কারণ আমি পাইরেসি না করলেও তো সফটওয়্যারটা কিনতে পারব না। তাহলে পাইরেসি করলে নির্মাতার ক্ষতি কি? আবার উইন্ডোজ কতজন পাইরেসি করে। কই, তাও তো বিল গেটস পৃথিবীর সবচেয়ে ধনী মানুষ। তাহলে পাইরেসি না করার কারণ কি?

কারণ এটা অবৈধ

পাইরেসি নিয়ে যদি জেনে থাকেন, তবে আপনি অবশ্যই জানেন এটা অবৈধ এবং আইনত দন্ডনীয়। যদিও, পাইরেসির জন্য আমাদের দেশে সাধারণত শাস্তি পেতে হয় না, তবু এটা তো তাই বলে বৈধ হয়ে যাচ্ছে না। তাই না? আর এর চেয়েও বড় একটা কারণ আছে, সেটা কি জানেন?

ধরা পড়তেই হবে

হ্যাঁ, পাইরেসি করে যদি আপনি পৃথিবীতে ছাড় পেয়ে যান, তবুও সেদিন আপনাকে ধরা পড়তেই হবে, যেদিন বিচারকের আসনে আসীন থাকবেন আপনার সৃষ্টিকর্তা এবং তিনি পুঙ্খানুপুঙ্খভাবে প্রতিটা কাজের হিসাব নিবেন। সেদিন কিন্তু আপনি ছাড়া পাবেন না। অতএব, সেদিনের ভয় থাকলে অবশ্যই পাইরেসি ছেড়ে দেওয়া উচিৎ।

তাহলে করণীয়?

অবশ্যই আপনার ইচ্ছা থাকলে পাইরেসি ছেড়ে দেওয়ার উপায় আছে। তবে সে বিষয়ে এই পোস্টে কিছু লিখব না, ইংশাআল্লাহ! আগামী পোস্টে দেখা হবে।
আল্লাহ হাফেজ। বিঃদ্রঃ পোস্টে ব্যবহৃত ছবি গুগল ইমেজ সার্চের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইট হতে সংগৃহীত। ইতোপূর্বে পোস্টটি

শেয়ার করুন

লেখকঃ

আমি দুইটি করে হাত, পা কান, চোখ বিশিষ্ট একজন মানুষ। নাম তাহমিদ হাসান মুত্তাকী। আমি একজন মুসলিম। বাংলাদেশের অধিবাসী। বয়স ১৫ বছর। নবম শ্রেণিতে পড়ি।। গ্রিন রেঞ্জারস+ এর প্রতিষ্ঠাতাদের একজন। আমাকে ফেসবুকে পেতে এখানে যান।

Image result for facebook.icon 30x30   Image result for Google Plus.icon 30x30

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট